ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ

ভোলা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১১, ১ মে ২০২৪   আপডেট: ১৭:০২, ১ মে ২০২৪
দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ

দুই মাসের নিষেধাজ্ঞা শেষে আবারও ইলিশসহ বিভিন্ন মাছ শিকারে নদীতে নেমেছেন ভোলার জেলেরা। তবে মিলছে না কাঙ্ক্ষিত ইলিশের দেখা। বুধবার (১ মে) মধ্যরাতে শেষ হয় এ নিষেধাজ্ঞা।

জেলে রুবেল বলেন, নিষেধাজ্ঞা শেষে গতরাতে মাছ ধরতে নদীতে গিয়েছিলাম। যেমন আশা করেছিলাম তেমন মাছ পাইনি। যেই মাছ পেয়েছি তাতে ট্রলারের তেল খরচই উঠবে না।

রিয়াজ নাম আরেক জেলে বলেন, সাত-আট জন মিলে নদীতে মাছ ধরতে গিয়েছিলাম। তেমন মাছ পাইনি। ইলিশ কিছু পেলেও আকারে ছোট। এভাবে চললে সংসার চালানো মুশকিল হয়ে যাবে।

তিনি আরও বলেন, নিষেধাজ্ঞার দুই মাস বহু ধারদেনা করেছি। ভেবেছিলাম নিষেধাজ্ঞা শেষে সব শোধ করব। কিন্তু নদীতে মাছ পাওয়া যাচ্ছে না। কীভাবে ধারদেনা শোধ করব চিন্তায় পড়েছি।

মৎস্য আড়ৎদার মো. ইমন বলেন, দুই মাস জেলেদের পাশাপাশি আমরাও নিষেধাজ্ঞা পালন করেছি। আজ ব্যবসা প্রতিষ্ঠানে এলাম। সকাল থেকে মাছের তেমন দেখা নেই। আগামীতে আশানুরূপ মাছ পেলে জেলে ও আমরা ক্ষতি পুষিয়ে নিতে পারব।

জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, দুই মাসের নিষেধাজ্ঞা শেষে জেলেদের যে পরিমাণে ইলিশ পাওয়ার কথা তা হয়তো অল্প কিছুদিনের মধ্যেই পাবেন। বৃষ্টিপাত ও আমাবস্যার সময় নদীতে প্রচুর মাছ পাওয়া যাবে।

উল্লেখ্য, ইলিশসহ অন্যান্য মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মার্চ ও এপ্রিল দুই মাস ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীসহ দেশের ছয়টি অভয়াশ্রমে সকল ধরনের মাছ ধরার ওপর  নিষেধাজ্ঞা জারি করে সরকার।

মলয়/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়