ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

সূচকের উত্থান, বেড়েছে লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২২, ৩০ এপ্রিল ২০২৪  
সূচকের উত্থান, বেড়েছে লেনদেন

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩০ এপ্রিল) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসই ও সিএসইতে টাকার পরিমাণে লেনদেন কিছুটা বেড়েছে। তবে, উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

এদিন বাজার পর্যালোচনায় দেখা গেছে, সূচকের উত্থানের মধ্যে দিয়ে এদিনের লেনদেন শুরু হয়। তবে, লেনদেন শুরুর ১০ মিনিটের মধ্যে সূচক পতনমুখী অবস্থানে নেমে আসে। পরবর্তী সময়ে সূচক আবার ঊর্ধ্বমুখী প্রবণতায় চলে আসে।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪.৯৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৮৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৫.৭১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১.৩১ পয়েন্ট কমে ১ হাজার ৯৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১৪৫টি কোম্পানির, কমেছে ২০৪টির এবং অপরিবর্তিত আছে ৪৬টির।

ডিএসইতে এদিন মোট ৮৩৫ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৬৩ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ১০.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৬০৫ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৫ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৯৫৩ পয়েন্টে, শরিয়া সূচক ৩.১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫১ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ২৭.১৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ২৮০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৭২টি কোম্পানির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত আছে ৩০টির।

দিন শেষে সিএসইতে ৯২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৯ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এনটি/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়