ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

গৃহ নির্মাণে ৩ হাজার কোটি টাকা ঋণ দেবে আইডিবি

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৭, ৩০ এপ্রিল ২০২৪   আপডেট: ১৯:৫০, ৩০ এপ্রিল ২০২৪
গৃহ নির্মাণে ৩ হাজার কোটি টাকা ঋণ দেবে আইডিবি

নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত আয়ের জনগোষ্ঠীর জন্য পরিকল্পিত, টেকসই এবং পরিবেশবান্ধব আবাসন নিশ্চিত করতে সাশ্রয়ী গৃহ নির্মাণে ২৮৯ দশমিক ৫২ মিলিয়ন ডলার ঋণ দেবে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)।  বাংলাদেশি মুদ্রায় এ ঋণের পরিমাণ ৩ হাজার ১৮৪ কোটি টাকা।

সোমবার (২৯ এপ্রিল) সৌদি আরবের রিয়াদে আইডিবি’র বোর্ড অব গভর্নরসের বার্ষিক সভায় বাংলাদেশ সরকার ও আইডিবির ‘রুরাল অ্যান্ড প্রি-আরবান হাউজিং প্রজেক্ট দ্বিতীয় ধাপ’ শীর্ষক পাঁচ বছর মেয়াদি প্রকল্প বাস্তবায়নের জন্য ঋণ চুক্তি সই হয়েছে। 

ঋণ চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের পক্ষে ভাইস প্রেসিডেন্ট ড. মানসুর মুহতার স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষরকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক গ্রুপের চেয়ারম্যান ড. মোহাম্মদ আল জাসসের উপস্থিত ছিলেন।

প্রকল্পটি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতাধীন বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন বাস্তবায়ন করবে। প্রকল্পটির মাধ্যমে দেশের পল্লি ও শহরতলী এলাকায় বসবাসরত নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত আয়ের জনগোষ্ঠীর জন্য পরিকল্পিত, টেকসই এবং পরিবেশবান্ধব আবাসন নিশ্চিত করতে সাশ্রয়ী গৃহ নির্মাণ ঋণ দেওয়া হবে। প্রকল্পটি বাস্তবায়নের ফলে জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে চাষযোগ্য জমি সংরক্ষণ করা সম্ভব হবে। 

হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়