ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিং ঝুঁকিতে দুই রাজ্য

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০৮-২৯ ১০:৩৮:০২ পিএম     ||     আপডেট: ২০১৬-০৯-০৫ ৩:০৯:০২ এএম

আন্তর্জাতিক ডেস্ক : যু্ক্তরাষ্ট্রের দুই রাজ্যে প্রেসিডেন্ট নির্বাচনের তথ্য-উপাত্তে হ্যাকিং ঝুঁকি শনাক্ত করেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)।

 

এ দুই রাজ্যে নির্বাচনী ব্যবস্থায় ব্যবহৃত কম্পিউটার ডাটাবেজ সম্প্রতি হ্যাক করার চেষ্টা করছে বিদেশি হ্যাকাররা। একটি গোপন পরামর্শপত্রের তথ্যানুসারে এ খবর দিয়েছে রয়টার্স অনলাইন।

 

এফবিআইয়ের সাইবার ডিভিশন থেকে ১৮ আগস্ট যুক্তরাষ্ট্রের নির্বাচনী কর্মকর্তাদের বিষয়টি অবহিত করা হয়। এর একটি কপি রয়টার্সের হাতে এসেছে।

 

সোমবার ইয়াহু নিউজ এ খবরটি প্রথম প্রকাশ করে। বেনামি এক কর্মকর্তার বরাত দিয়ে এতে বলা হয়, তারা  বিশ্বাস করছেন, বিদেশি হ্যাকাররা হ্যাকিংয়ের চেষ্টা করেছে।

 

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা উদ্বেগ জানিয়েছে, রাশিয়া বা অন্য দেশের হ্যাকাররা ৮ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের তথ্য-উপাত্ত হ্যাক করতে পারে।

 

কর্মকর্তা এবং সাইবার বিশেষজ্ঞরা দাবি করেছেন, সাম্প্রতিক সময়ে ডেমোক্রেটিক পার্টির জাতীয় কনভেনশন ও ডেমোক্রেটিক পার্টি নিয়ে যেসব তথ্য হ্যাক বা ফাঁস হয়েছে, তা রাশিয়ায় বসে করা হয়েছে। কিন্তু রাশিয়া এ দাবি প্রত্যাখ্যান করেছে।

 

এদিকে হ্যাকিংয়ের হাত থেকে নির্বাচনী ব্যবস্থা নিরাপদ রাখতে যুক্তরাষ্ট্র নিজস্ব সাইবার প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করেছে এবং প্রয়োজনীয় কাজ এখনো করছে। তবে তারপরও আতঙ্ক যেন পিছু ছাড়ছে না।

 

৮ নভেম্বর অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে লড়ছেন প্রধান দুই দলের দুই আলোচিত প্রার্থী হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে হিলারির ই-মেইল হ্যাক করতে রাশিয়ার প্রতি আহ্বান জানান ট্রাম্প।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৬/রাসেল পারভেজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge