ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪২৫, ১৭ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

শেষ পর্যন্ত সেই মেক্সিকোতেই যাচ্ছেন ট্রাম্প

: রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৬-০৮-৩১ ৪:৫৯:১৬ পিএম     ||     আপডেট: ২০১৬-০৯-০৫ ৩:০৯:০২ এএম

আন্তর্জাতিক ডেস্ক : শেষ পর্যন্ত মেক্সিকোতেই যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। যে দেশটি নিয়ে তার এত সমস্যা, যে দেশের সীমান্তে প্রাচীর তোলার জন্য তিনি বদ্ধপরিকর, সেই দেশেই যেতে হচ্ছে তাকে।

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে প্রার্থিতা ঘোষণার পর থেকে যে দুটি কারণে সবচেয়ে বেশি সমালোচিত ও নিন্দিত, তার মধ্যে একটি মেক্সিকো সীমান্ত প্রসঙ্গ। তিনি বলেছেন, যদি প্রেসিডেন্ট নির্বাচিত হন, তাহলে অবৈধ অভিবাসী ঠেকাতে এবং মাদক চোরদের রুখে দিতে তিনি মেক্সিকো সীমান্তে প্রাচীর গড়ে তুলবেন। অবৈধ মেক্সিকানদের বের করে দেবেন। আর দ্বিতীয় কারণটি মুসলিমদের যুক্তরাষ্ট্রে ঢুকতে না দেওয়ার ঘোষণা।

 

যে দেশের বিরুদ্ধে তার এত রূঢ়তা, সেই দেশের প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর আমন্ত্রণে সাড়া দিয়েছেন নিউ ইয়র্কের ধনকুবের ডোনাল্ড ট্রাম্প। নিয়েতোর আমন্ত্রণ পেয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন। দুজনেই মেক্সিকো যাচ্ছেন। তারা নিয়েতোর সঙ্গে বৈঠক করবেন।

 

প্রেসিডেন্ট নিয়েতো বলেছেন, তাদের সঙ্গে সংলাপে মেক্সিকানদের সুবিধা হবে, সে তারা যেখানেই থাকুক না কেন।

 

বুধবার ক্যালিফোর্নিয়ায় তহবিল সংগ্রহের প্রচার এবং একই দিন রাতে আরিজোনার ফনিক্সে নির্বাচনী ক্যাম্পেইনের মধ্যবর্তী সময়ে মেক্সিকো সফর করবেন এবং ফিরে আসবেন ট্রাম্প।

 

গত মাসে রিপাবলিকান দলের জাতীয় কনভেনশনের পরে ট্রাম্পের জনপ্রিয়তা কিছুটা বাড়লেও ডেমোক্রেটিক পার্টির জাতীয় কনভেনশনের পরে হিলারির জনপ্রিয়তা অনেক বেড়ে যায়। যে কারণে ট্রাম্প যে অবস্থানে ছিলেন, আবার সেখানে নেমে যান। এখনো হিলারি স্পষ্ট ব্যবধানে এগিয়ে আছেন। এ অবস্থায়  নির্বাচনী লড়াই মোকাবিলা করে যাচ্ছেন ট্রাম্প।

 

নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে, ট্রাম্পের জন্য নির্বাচনী লড়াই যেন ততটাই কঠিন হয়ে উঠছে। অপেক্ষাকৃত বড় বড় রাজ্যগুলোতে ভোটারদের সমর্থনের ওপর পরিচালিত জরিপে দেখা গেছে, এগিয়ে আছেন হিলারি। তা ছাড়া সংখ্যালঘুও ভোটাররা চাইছেন, হিলারিই হোয়াইট হাউসের উত্তরাধিকারী হোন।

 

মেক্সিকোর প্রেসিডেন্ট নিয়েতো জানিয়েছেন, তিনি দুই নেতাকেই দাওয়াত করেছেন। তবে তিনি ট্রাম্পের সঙ্গে একান্তে আলাপ করবেন।

 

এদিকে হিলারির প্রচারশিবির থেকে বলা হয়েছে, তিনি মেক্সিকোয় যাবেন কি না তা এখনো নিশ্চিত নয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৬/রাসেল পারভেজ

Walton Laptop
 
     
Walton