ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঐক্য বাংলাদেশের সাফল্যের মূলমন্ত্র

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ২৬ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঐক্য বাংলাদেশের সাফল্যের মূলমন্ত্র

ডাম্বুলায় প্রথম ওয়ানডেতে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- তিন বিভাগেই বাংলাদেশ ছিল দুর্দান্ত। আর বরাবরের মতোই দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। (ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট টুইটার)

ইয়াসিন হাসান, ডাম্বুলা থেকে : ধারাবাহিকভাবে দেশের মাটিতে ভালো করা বাংলাদেশ নিউজিল্যান্ড সফরে গিয়ে পাল্টে গেল! এলোমেলো পারফরম্যান্সে সম্পূর্ণ উল্টোপথে হাঁটা শুরু করে বাংলাদেশ। ওয়ানডে, টি-টোয়েন্টি সিরিজ হারের পর টেস্ট সিরিজেও হারের তিক্ত স্বাদ পেতে হয় বাংলাদেশকে। ব্যক্তিগত পারফরম্যান্স থাকলেও ছিল না দলগত কোনো পারফরম্যান্স। যার খেসারত দিতে হয়েছিল বদলে যাওয়া বাংলাদেশকে।

এবার লঙ্কা সিরিজের শুরুটাও ছিল এলোমেলো। গল টেস্টে স্বাগতিকদের কাছ থেকে পাওয়া বড় হার আবারও পেছনে টেনে নেয় বাংলাদেশকে। ওই হার ক্রিকেটারদের মনে এতটাই গভীর ক্ষত তৈরি করেছিল যে, ক্রিকেটাররা নিজেদের ওপর থেকে বিশ্বাস হারিয়ে ফেলছিলেন! কিন্তু পথ না ভুলে আবারও এক বিন্দুতে মিলিত হওয়ার চেষ্টা। শততম টেস্টের আগে রুদ্ধদ্বার বৈঠক। যে বৈঠকে শুধু ক্রিকেটাররাই উপস্থিত। ছিল না টিম ম্যানেজমেন্টের কেউ। এক বৈঠকে পাল্টে গেল পুরো দল।

শততম টেস্টে আবারও নতুন বাংলাদেশকে দেখতে পায় ক্রিকেট বিশ্ব। চতুর্থ দল হিসেবে বাংলাদেশ শততম টেস্টে জয়ের গৌরব অর্জন করে। সেই আত্মবিশ্বাস এখনো টনিক হিসেবে কাজ করছে ওয়ানডে শিবিরে। দলীয় ঐক্য পাল্টে দিয়েছে পুরো দলকে। ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিং- তিন বিভাগেই বাংলাদেশ সেরা। প্রথম ওয়ানডেতে ৯০ রানের জয় সেটাই বলে দেয়।

চোট থেকে ফিরে এসে অধিনায়ক মাশরাফির বোলিং এবং ফিল্ডিং আলাদা করে নজর কেড়েছে। সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত ও মেহেদী হাসান মিরাজদের মতো করে তুখোড় ফিল্ডিং করেছেন মাশরাফি। তামিমের পরিবর্তে দ্বাদশ খেলোয়াড় হিসেবে মাঠে নামা শুভাগত হোমও ছিলেন দুর্দান্ত। দুটি ক্যাচ, রান বাঁচানোর তাগিদ দেখে মনে হয়নি যে, শুভাগত দ্বাদশ খেলোয়াড় হিসেবে খেলছিলেন। এতেই স্পষ্ট ড্রেসিং রুমের আবহ ও টিম বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং পেশাদার ক্রিকেটার হিসেবে করণীয় কাজ।

দেশসেরা ওপেনার তামিম ইকবাল কাল ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বলেছিলেন, ‘আমরা হয়তো সব ম্যাচ জিততে পারব না, কিন্তু মাঠের ভিতরে লড়াইয়ের মনোভাব ও প্রচেষ্টা আমাদের অনেক দূর এগিয়ে নেবে। এই মনোভাব যদি সবার থাকে, তাহলে অনেক কাজই সহজ হয়ে যায়। সব খেলোয়াড়ের সম্পৃক্ততা একটা বিরাট ব্যাপার। সম্পৃক্ত থাকার যে ব্যাপারটি আমরা শুরু করেছি, এটা ধরে রাখতে হবে। তাহলে আমরা অনেক এগিয়ে যাব।’

প্রথমবারের মতো রঙিন পোশাকে খেলতে নামা মেহেদী হাসান মিরাজও দলের সঙ্গে মানিয়ে নিয়েছেন দারুণভাবে। সবার অবদানে সিরিজের প্রথম ম্যাচ জয় হয়েছে বলে বিশ্বাস করেন ১৯ বছর বয়সি এ ক্রিকেটার। প্রথম ম্যাচ পর্যালোচনা করে মিরাজ বলেছেন, ‘দলের সবাই ভালো করলে ফলাফল দলের পক্ষে আসে। ব্যক্তিগত পারফরম্যান্সের চেয়ে দলগত পারফরম্যান্স গুরুত্বপূর্ণ। এটা এখন আমাদের দলে হচ্ছে। টেস্টেও সবাই যার যার জায়গায় চেষ্টা করছে। ওয়ানডেতেও আমরা একই কাজ করেছি। তামিম ভাই সেঞ্চুরি করেছেন। সাকিব ভাই, সাব্বির রহমান রুম্মান ভাই হাফ সেঞ্চুরি করেছেন। শেষ দিকে মোসাদ্দেক ও রিয়াদ (মাহমুদউল্লাহ) ভাই ভালো ফিনিশিং করেছেন। এই জিনিসটাতেই ৩০০ সম্ভব হয়েছে। পরে বোলার, ফিল্ডাররা ভালো করেছে। সব মিলিয়ে ফিল্ডাররাও দারুণ কাজ করেছে। এই যে আমাদের টিম কম্বিনেশন; এটাই কিন্তু আমাদের ভালো ফলাফল এনে দিচ্ছে।’

ঐক্য বাংলাদেশের ক্রিকেটের এখন সাফল্যের মূলমন্ত্র। ‘আগে তুমি দলের তারপরে তোমার’-এ নীতিতে মাশরাফি-সাকিব-তামিম-মুশফিকরা এগিয়ে নিচ্ছেন বাংলাদেশকে। বাংলাদেশ দলগত পারফরম্যান্সে সফল হয়ে আরো এগিয়ে যাক, এমনটাই প্রত্যাশা কোটি কোটি ক্রিকেটপ্রেমীর।



রাইজিংবিডি/ডাম্বুলা (শ্রীলঙ্কা)/২৬ মার্চ ২০১৭/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়