ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শিক্ষা ব্যবস্থার বড় পরিবর্তন চাই : শিক্ষামন্ত্রী

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২১, ২২ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষা ব্যবস্থার বড় পরিবর্তন চাই : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আমরা শিক্ষা ব্যবস্থার বড় ধরনের পরিবর্তন চাই। এ খাতের ব্যাপক উন্নতি ও গুণগত মান বৃদ্ধি করতে চাই। এজন্য এ ধরনের মূল্যায়ন প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ।

মঙ্গলবার রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে দেশের মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য জাতীয়ভিত্তিক লার্নিং অ্যাসেসমেন্ট অব সেকেন্ডারি ইনস্টিটিউশনস-২০১৭ (লাসি-১৭) কার্যক্রম উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মাধ্যমিক এবং উচ্চশিক্ষা অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড  ইভ্যালুয়েশন উইং এ অনুষ্ঠানের আয়োজন করে।

মন্ত্রী বলেন, গুণগত মানসম্পন্ন শিক্ষার জন্য ভালোমানের শিক্ষক প্রয়োজন। তাই, শিক্ষার্থীদের মূল্যায়নের পাশাপাশি শিক্ষকদেরও মূল্যায়নের ব্যবস্থা থাকা প্রয়োজন। শিক্ষকদের মান বৃদ্ধি এবং এ বিষয়ে সঠিক নীতি গ্রহণের জন্য শিক্ষকদের মূল্যায়নের বিষয়টি যুক্ত করা প্রয়োজন। শিক্ষার মান বৃদ্ধির জন্য অভিভাবকদেরও সচেতন হওয়ার আহ্বান  জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, শিক্ষার মান বৃদ্ধি সারা পৃথিবীতেই এখন একটি আলোচিত বিষয়। এটা শুধু বাংলাদেশের সমস্যা নয়। এজন্য জাতিসংঘ এসডিজি-৪ গ্রহণ করেছে।

জাতীয় পর্যায়ে ৬ষ্ঠ, ৮ম ও ১০ শ্রেণির শিক্ষার্থীদের শিখনমান মূল্যায়নের লক্ষ্যে লাসি-২০১৭ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এর আওতায় ২০১৭ সালে সারা দেশের ৬৪টি জেলার ৮০টি উপজেলার প্রায় ৯০০টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের ৮১ হাজার শিক্ষার্থীর অভীক্ষা মূল্যায়ন করা হবে। শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ের শিখনমান মূল্যায়ন করা হবে।

লার্নিং অ্যাসেসমেন্টের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক শিখন যোগ্যতা পরিমাপ করা, এর ফলাফল বিশ্লেষণের মাধ্যমে শিক্ষার্থী ও শিক্ষা ব্যবস্থার দুর্বল দিকগুলো চিহ্নিত করা, শিক্ষার্থীদের আঞ্চলিক ও এলাকাগত বৈষম্য পরিমাপ করা এবং শিক্ষা প্রতিষ্ঠানের ধরণ ও আন্তঃবিদ্যালয় বৈষম্য পরিমাপ করা।

মাধ্যমিক এবং উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর  ড. এস এম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দিন খান, সেকায়েপ প্রকল্প পরিচালক ড. মো. মাহামুদ-উল-হক, বিশ্বব্যাংকের প্রতিনিধি টি এম আসাদুজ্জামান এবং  মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইংয়ের  পরিচালক প্রফেসর ড. মো. সেলিম মিয়া বক্তব্য রাখেন।

আন্তর্জাতিক পরামর্শক সংস্থা অস্ট্রেলিয়ান কাউন্সিল ফর এডুকেশনাল রিসার্চ (এসিএআর) এর প্রতিনিধি অমিত কৌশিক লাসি-২০১৭ বাস্তবায়নে কর্মপরিকল্পনা তুলে ধরে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা পেশ করেন।



রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৭/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়