ঢাকা, মঙ্গলবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৪, ১২ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

মাছের সঙ্গে বন্ধুত্ব (ভিডিও)

এস এস জামিল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৬-২৪ ১২:৫৫:২০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৬-২৪ ৪:৫৬:৫৮ পিএম

এস এস জামিল: দীর্ঘদিন বন্ধুত্ব ধরে রাখা অনেকের পক্ষেই হয়তো সম্ভব হয়ে ওঠে না। জীবনের ব্যস্ততায় ছেদ পড়ে বন্ধুত্বে। কিন্তু আরাকাওয়ার দীর্ঘদিনের বন্ধুত্বে কোনো ছেদ পড়েনি। এই বন্ধুত্ব মানুষের সঙ্গে নয়। মাছের সঙ্গে। মানুষ এবং মাছের এই বন্ধুত্ব চমকপ্রদ বটে!

সত্যি, বন্ধুত্বের এমন নিদর্শন অকল্পনীয়। এই অকল্পনীয় কাজটি করে দেখিয়েছেন ৭৯ বছর বয়সী হিরোয়ুকি আরাকাওয়া। নামেই পাঠক হয়তো ধরতে পেরেছেন, আরাকাওয়া জাপানি নাগরিক। পেশায় ডুবুরি। প্রায় ৩ দশক ধরে তিনি জাপানের ইয়োরিকোতে কোবাদাই নামে একটি মাছের খামারে কাজ করছেন। সেখানে হাশামা নামে একটি আন্ডারওয়াটার পার্ক রয়েছে। সেখানেই আরাকাওয়া মাছটিকে প্রথম দেখেন। তখন মাছটি আহত থাকায় খাবার খেতে পারতো না।

আহত মাছটি দেখে আরাকাওয়ার মায়া হয়। তিনি মাছটির সেবা করতে থাকেন। একটানা দশ দিন পাঁচটি করে কাঁকড়া নিজ হাতে মাছটিকে খাইয়ে দেন। এক সময় ধীরে ধীরে মাছটি সুস্থ হয়ে ওঠে। তিনি বিশ্বাস করেন যে, এই বন্ধুত্বপূর্ণ সহযোগিতার কারণেই মাছের সঙ্গে তার একটি সম্পর্ক গড়ে উঠেছে। মাছটি হয়তো কৃতজ্ঞতা প্রকাশের জন্যই তাকে ভালোবাসে বা পছন্দ করে, তার ইশারায় সাড়া দেয়।

সম্প্রতি এ নিয়ে একটি ভিডিও ফুটেজ প্রকাশিত হয়েছে। আরাকাওয়া আর মাছের মধ্যে অসম্ভব বন্ধুত্বের সাক্ষী এই ভিডিও।
 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৭/তারা

Walton
 
   
Marcel