ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নিরাপদ কর্মস্থলের দাবিতে মানববন্ধন

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৯, ২৮ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিরাপদ কর্মস্থলের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : বিশ্ব পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবসে নিরাপদ কর্মস্থল, জীবনযাপন উপযোগী মজুরি এবং অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিতের দাবিতে সমাবেশ করেছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত শ্রমিক সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, ১৯৯০ সারে সারাকা গার্মেন্টসে অগ্নিকাণ্ড থেকে শুরু করে রানা প্লাজা ধস পর্যন্ত গার্মেন্টস সেক্টরে বহু দুর্ঘটনা ঘটেছে। শতাধিক এ অগ্নিকাণ্ড এবং ভবন ধসে জীবন দিয়েছে কয়েক হাজার গার্মেন্টস শ্রমিক। রানা প্লাজার মতো কালো অধ্যায়ের পর একর্ড, অ্যালাইন্স এবং ন্যাশনাল অ্যাকশন প্ল্যানের তৎপরতার কারণে কনজিউমার এবং বায়ারদের বাংলাদেশের গার্মেন্টেসের প্রতি আস্থা ফিরে এসেছে, রপ্তানি বাড়ছে, সরকার ও মালিকরা রপ্তানি দ্বিগুণ করার স্বপ্ন দেখেছেন। ভবিষ্যতে আর কোনো দুর্ঘটনা ঘটলে সকল অর্জন এবং স্বপ্ন ব্যর্থ হয়ে যাবে।

বক্তারা শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপদ নিশ্চিত করা এবং গার্মেন্টস শ্রমিকদের দুর্ঘটনায় ক্ষতিপূরণ ও সুচিকিৎসার বন্দোবস্ত করার জন্য একটি 'গার্মেন্টস শ্রমিক কল্যাণ তহবিল বা ট্রাস্ট ফান্ড' গঠন করার জন্য সরকার, বিজিএমই-বিকেএমইএ ও বায়ারদের প্রতি সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সহসভাপতি ফারুক খানের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আরিফা আক্তার, কেন্ত্রীয় নেতা কবির হোসেন, রফিকুল ইসলাম প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২৮ এপ্রিল ২০১৭/মামুন খান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়