ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দেশে ইউনিয়ন ভূমি অফিস ৩৪৫৭টি

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৩, ২৩ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে ইউনিয়ন ভূমি অফিস ৩৪৫৭টি

সংসদ প্রতিবেদক : ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ জানিয়েছেন, সারা দেশে ৫০৭টি উপজেলা ভূমি অফিস এবং ৩৪৫৭টি ইউনিয়ন ভূমি অফিস আছে।

মঙ্গলবার জাতীয় সংসদে সেলিনা বেগমের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

ভূমিমন্ত্রী বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে দেশে ১ হাজারটি শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হচ্ছে। গত সেপ্টেম্বর পর্যন্ত ৩৪৪টি ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হয়েছে।

সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরণের লিখিত প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেছেন, জমির নামজারি ও রেকর্ড সংশোধন-সংক্রান্ত রাজস্ব মামলাগুলোর নিষ্পত্তির জন্য মহানগরের ক্ষেত্রে ৬০ ও অন্যান্য ক্ষেত্রে ৪৫ দিন ধার্য করা রয়েছে। তাছাড়া প্রবাসীদের নামে জমির নামজারির জমা ভাগ নিষ্পত্তির জন্য মহানগরের ক্ষেত্রে ১২ কার্যদিবস এবং অন্যান্য ক্ষেত্রে ৯ কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশনা রয়েছে। ওই নির্দেশনার আলোকে মামলাগুলো যথাসময়ে নিষ্পত্তি হয়েছে।

মন্ত্রী বলেন, ভূমি অফিসের অন্যান্য রাজস্ব মামলা (সার্টিফিকেট মামলা, মিস মামলা ইত্যাদি) পরিচালনা ও দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে মামলা পরিচালনাকারী রাজস্ব আদালতের ঊধ্বর্তন কর্তৃপক্ষ, ভূমি সংস্কার বোর্ড ও ভূমি মন্ত্রণালয় থেকে সার্বক্ষণিক তদারকি, নির্দেশনা, পরিদর্শন ও তত্ত্বাবধানের উদ্যোগ অব্যাহত রয়েছে।

তিনি আরো বলেন, ভূমি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সিভিল কোর্টে রুজুকৃত মামলাগুলো দেওয়ানী কার্যবিধি অনুযায়ী পরিচালিত হয়। তাই এসব মামলা নিষ্পত্তির বিষয়ে জনবান্ধব নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ভূমি মন্ত্রণালয়ের কোনো সুযোগ নেই।



রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়