ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শরীরে ১০২ আইফোন নিয়ে ধরা!

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৩, ১৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শরীরে ১০২ আইফোন নিয়ে ধরা!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আইফোন চোরাচালানের ক্ষেত্রে শরীরে টেপ দিয়ে আটকে এবং কাপড়ের নিচে লুকিয়ে কাস্টমসের চোখ এড়ানোর চেষ্টা চোরাচালানকারীরা প্রায়ই করেন। যদিও এটি খুব সার্থক প্রক্রিয়া নয়। 

সম্প্রতি হংকং থেকে চীনের শেনজেনে প্রবেশের সময় ১০২টি আইফোনসহ এক নারী গ্রেফতার হয়েছেন এই কঠিনতম উপায়ে আইফোন পাচারকালে। পরিহাসের বিষয় হলো, এই নারী যেখানে আইফোনগুলো নিয়ে যাচ্ছিলেন সেখানে অর্থাৎ শেনজেনেই ফক্সকোন থেকে অ্যাপলের আইফোন তৈরি হয়। তারপরও ধারণা করা হচ্ছে হংকংয়ে আইফোন দামে সস্তা, যে কারণে তিনি সেখান থেকে লুকিয়ে সেগুলো আনার চেষ্টা করছিলেন।

চীনা সংবাদমাধ্যম এক্সএমএনএন-এর তথ্যানুসারে, চোরাচালানকারী হিসেবে ওই নারী কাস্টমস কর্মকর্তাদের সন্দেহের নজরে পড়ার কারণ ছিল, গরম আবহাওয়া সত্ত্বেও তিনি পোশাকের ওপর কার্ডিগান পরে ছিলেন এবং তার হাত ও পায়ের তুলনায় শরীর অস্বাভাবিক মোটা দেখাচ্ছিল। এ কারণে কর্মকর্তারা তাকে চ্যালেঞ্জ করেন এবং সফল হন। তারা ওই নারীর দেহ তল্লাশি করে পোশাকের নিচে ও শরীরে বাঁধা অবস্থায় ১০২টি আইফোন পান। ফোনগুলো ওই নারীর ওজন ৪০ পাউন্ড বৃদ্ধি করেছিল।

তবে শরীরে সবচেয়ে বেশি আইফোন লুকিয়ে পাচারের ঘটনা এটি প্রথম নয়। ২০১৫ সালে হংকংয়ের এক ব্যক্তি ১৪৬টি আইফোন শরীরে লুকিয়ে চীনের শেনজেন কাস্টমস কর্মকর্তার হাতে ধরা পড়েছিলেন। সেটিই ছিল শরীরে সবচেয়ে বেশিসংখ্যক আইফোন লুকিয়ে পাচারের চেষ্টার রেকর্ড।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৭/ফিরোজ/তারা   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়