ঢাকা     রোববার   ২১ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৮ ১৪৩১

১ ঘণ্টা ফেসবুক বন্ধ: জাকারবার্গের কত ক্ষতি হলো?

প্রকাশিত: ১০:৫০, ৬ মার্চ ২০২৪   আপডেট: ১৪:২৪, ৬ মার্চ ২০২৪
১ ঘণ্টা ফেসবুক বন্ধ: জাকারবার্গের কত ক্ষতি হলো?

মেটা পরিচালিত সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম, থ্রেড ও মেসেঞ্জার গতকাল মঙ্গলবার প্রায় ১ ঘণ্টা অচল ছিল। বাংলাদেশ সময় রাত সোয়া ৯টার দিকে হঠাৎ ডাউন হয় মেটার প্ল্যাটফর্মগুলো।

বাংলাদেশসহ বিশ্বের প্রায় সব দেশের ফেসবুক, ইনস্টাগ্রাম, থ্রেড ও মেসেঞ্জার ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হঠাৎ লগ-আউট হয়ে যায়। এতে অনেকে উদ্বিগ্ন হয়ে পড়েন। বেশিরভাগ মানুষ ভয় পেয়ে যান এই ভেবে যে তাদের আইডি হ্যাকিংয়ের শিকার হয়েছে।

তবে সব আশঙ্কা দূর করে রাত সাড়ে ১০টার দিকে ফের সচল হয় ফেসবুক, ইনস্টাগ্রাম, থ্রেড ও মেসেঞ্জার।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, বিশ্বব্যাপী মেটার এসব মাধ্যম এক ঘণ্টা বন্ধ থাকায় মেটার শেয়ারের দামও ১.৫ শতাংশ কমে গেছে। একই সঙ্গে এর কারণে মার্ক জাকারবার্গ প্রায় ১০০ মিলিয়ন ডলার হারিয়েছেন।

মঙ্গলবার রাতে ওয়েবসাইট পর্যবেক্ষক প্রতিষ্ঠান ডাউন ডিটেকটরের গ্রাফে দেখা গিয়েছিল, রাত ৯টা থেকে ৯টা ৩২ মিনিট পর্যন্ত ৩ লাখ ৫২ হাজার ২৯ জন ফেসবুক ব্যবহারকারী অভিযোগ করেছেন তারা ফেসবুক ব্যবহারে সমস্যার সম্মুখীন হয়েছেন।

ব্যবহারকারীরা জানান, রাত ৯টার পর হঠাৎ করেই তাদের ফেসবুক আইডি লগআউট হয়ে গেছে। শুধু মুঠোফোন ব্যবহারকারীরা নয়, কম্পিউটারে ফেসবুক ব্যবহারকারীরাও একই সমস্যায় পড়েছেন।

রাত সাড়ে ১০টার দিকে ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম ফিরে আসার পর রাত ১১টা ১৯ মিনিটে এ ঘটনার ব্যাখা দেন মেটার প্রধান যোগাযোগ কর্মকর্তা অ্যান্ডি স্টোন। এক্স-এ এক পোস্টে তিনি বলেন, ‘আজ একটি কারিগরি ইস্যু আমাদের পরিষেবাগুলোতে ব্যবহারকারীদের প্রবেশে সমস্যা সৃষ্টি করেছিল। আমরা যতটা দ্রুত সম্ভব এ সমস্যার সমাধান করেছি। যারা এ সমস্যার মুখোমুখি হয়েছিলেন আমরা তাদের সবার কাছে ক্ষমা চাইছি।’

এর আগে, ২০২১ সালের ৪ অক্টোবর তারিখে ৬ ঘণ্টার বেশি সময় বন্ধ ছিল ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। সেসময় ছয় ঘণ্টার ওই বিভ্রাটে ৭০০ কোটি ডলার ক্ষতির সম্মুখীন হয়েছিলেন জাকারবার্গ। আর বিশ্ব অর্থনীতি ১০০ কোটি ডলারের বেশি ক্ষতির মুখে পড়েছিল।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়