ঢাকা, রবিবার, ১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

ল্যাপটপ কি বেশি গরম হচ্ছে?

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-২২ ৭:২৯:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-২২ ৮:২৭:২৯ পিএম
প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : ল্যাপটপ ব্যবহারকারীদের কাছে ল্যাপটপ বেশি গরম হয়ে যাওয়া খুবই সাধারণ একটি ঘটনা। ল্যাপটপের অভ্যন্তরীণ হার্ডওয়্যার সমস্যার কারণে অতিরিক্ত গরম হয়ে যাওয়ার ঘটনাটি ঘটে, যা বেশিরভাগ লোকই সঠিকভাবে শনাক্ত করতে পারে না। তবে পর্যাপ্ত বায়ুপ্রবাহের অভাবের কারণেও ল্যাপটপ বেশি গরম হয়ে যেতে পারে।

তবে সহজ কিছু পদ্ধতি অনুসরণ করে খুব সহজই লাপটপ ঠান্ডা রাখা যায়। ল্যাপটপকে অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করতে ছয়টি সহজ উপায় নিয়ে জেনে নিন।

* ল্যাপটপের ফ্যান কাজ করছে কিনা যাচাই করুন এবং পরিষ্কার করুন : যখনই আপনার কাছে মনে হবে আপনার ল্যাপটপটি বেশি গরম হয়ে উঠছে তখনই আপনার হাতটি ফ্যান ভেন্টের কাছে নিন। তাহলে বুঝতে পারবেন ল্যাপটপের ফ্যানটি সঠিকভাবে কাজ করছে কিনা। যদি দেখেন খুব অল্প পরিমাণে বাতাস বের হচ্ছে তাহলে সম্ভবত ফ্যানের ওপর অত্যাধিক ধুলো জমেছে বা এটি ভেঙে গেছে। ধুলো পরিষ্কার করতে ল্যাপটপটি খুলে কম্প্রেসড এয়ার ব্যবহার করতে পারেন। আর ফ্যান ভেঙে গিয়ে থাকলে এটি প্রতিস্থাপন করে নতুন একটি ফ্যান সংযোজন করুন। তবে আপনি যদি নিজে ল্যাপটপ খুলে ধুলো পরিষ্কার করার কাজে অভ্যস্ত না হোন, সেক্ষেত্রে পেশাদার কারো সাহায্য নিন।

* ল্যাপটপের নিচে শক্ত কোনো বস্তু রেখে বায়ু চলাচল নিশ্চিত করুন : ল্যাপটপ বেশি গরম হয়ে যাওয়ার একটি বড় কারণ হলো, এর নিচ দিয়ে পর্যাপ্ত বায়ু চলাচলের ব্যবস্থা না থাকা। আর তাই আপনার ল্যাপটপের নিচে ছোট বই রেখে এর উচ্চতা বৃদ্ধি করুন যেন পর্যাপ্ত বায়ু চলাচলের ব্যবস্থা থাকে। তবে পর্যাপ্ত বাতাস আগমন-নির্গমণের জন্য ল্যাপটপ নিচে ভালো মানের কুলার ব্যবহার করাই উত্তম। বর্তমানে বাজারে বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপ কুলার পাওয়া যায়।

* ল্যাপ ডেস্ক ব্যবহার করুন : ল্যাপটপের নিচের অংশ দিয়ে পর্যাপ্ত বায়ু চলাচল নিশ্চিত করার আরো একটি বড় উপায় হলো, ল্যাপ ডেস্ক ব্যবহার করা। ল্যাপ ডেস্কের ছোট ছোট রাবার ফুটো আপনার ল্যাপটপের নিচে বায়ুপ্রবাহ বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একটি ল্যাপ ডেস্ক আপনার ল্যাপটপ শীতল রাখতে এবং সঠিকভাবে বায়ু নিষ্কাশন বজায় রাখতে সাহায্য করে।

* ল্যাপটপের ফ্যানের স্পিড নিয়ন্ত্রণ করুন : যখন ল্যাপটপের ফ্যান ফুল স্পিডে চলমান থাকে, তখন সেটি ল্যাপটপের সিপিইউতে চাপ বাড়ায়। যার ফলে আপনার ল্যাপটপ বেশি গরম হয়ে যায়। তবে আপনি চাইলে সফটওয়্যার ব্যবহার করে ফ্যানের স্পিড নিয়ন্ত্রণ করতে পারেন। ল্যাপটপের ফ্যানের স্পিড নিয়ন্ত্রণ করার অনেক সফটওয়্যার রয়েছে। যেমন উইন্ডোজ ব্যবহারকারীরা ‘স্পিডফান’ নামক সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন।

* প্রসেসরের ওপর থেকে চাপ কমান : প্রসেসরের অত্যাধিক ব্যবহার আপনার ল্যাপটপকে বেশি গরম করে তোলে। প্রসেসরের কাজ চাপ কমিয়ে ল্যাপটপ শীতল রাখতে পারেন। উদাহরণস্বরূপ, ভিডিও ফ্ল্যাশ ব্রাউজারগুলো সিপিইউয়ের ওপর চাপ বাড়ায়। সিপিইউ গরম হতে শুরু করে এবং ফ্যানের স্পিড বাড়তে থাকে। এ সমস্যা থেকে মুক্তি পেতে আপনার ব্রাউজারে একটি ফ্ল্যাশব্লক ব্যবহার করুন।

* ল্যাপটপকে গরম স্থান এবং সূর্যালোক থেকে দূরে রাখুন : সূর্যালোকের গরম তাপ আপনার ল্যাপটপের তাপমাত্রা বাড়িয়ে দিতে পারে। বিশেষ করে গ্রীষ্মকালে এ ঘটনা হরহামেশাই ঘটে। আর উচ্চ তাপমাত্রায় ল্যাপটপের হার্ড ড্রাইভ এবং ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে। গরম কালের উচ্চ তাপমাত্রা থেকে ল্যাপটপকে রক্ষা করতে একে সব সময় ছায়ায় রাখুন।

তথ্যসূত্র : ফায়ার ফোল্ড

পড়ুন : *  ল্যাপটপের ব্যাটারি সাইকেল দেখার সুবিধা​
        * ল্যাপটপের যত্ন-আত্তি​




রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৯/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC