ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

উয়ারি-বটেশ্বরে প্রত্নতাত্ত্বিক সংরক্ষণে নির্মাণ হচ্ছে জাদুঘর

হানিফ মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫১, ৬ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উয়ারি-বটেশ্বরে প্রত্নতাত্ত্বিক সংরক্ষণে নির্মাণ হচ্ছে জাদুঘর

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা

নরসিংদী প্রতিনিধি : প্রত্নতাত্ত্বিক স্থান নরসিংদীর উয়ারি-বটেশ্বরের ধুপিরটেকে আবিষ্কৃত বৌদ্ধ পদ্ম মন্দিরের প্রত্নতাত্ত্বিক সংরক্ষণে নির্মাণ করা হচ্ছে প্রত্নস্থান জাদুঘর।

 

প্রত্নস্থান উয়ারি বটেশ্বরে প্রাপ্ত নিদর্শনগুলোর মধ্যে স্থায়ী সংরক্ষণ করার এটিই প্রথম উদ্যোগ। ২০০৩ সাল থেকে এই প্রত্নস্থানটিতে খনন কাজ চলে আসলেও স্থায়ী সংরক্ষণের অভাবে অস্থায়ীভাবে মাটিচাপা দিয়ে রাখা হয়েছে অধিকাংশ আবিষ্কার। নির্মাণ হলে এটিই হবে বেসরকারি উদ্যোগে নির্মাণ করা দেশের প্রথম প্রত্নস্থান জাদুঘর।

 

শনিবার দুপুরে শিবপুর উপজেলার ধুপিরটেক সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আনুষ্ঠাকিভাবে এই নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মহান্ত।

 

প্রত্নতাত্ত্বিক গবেষণা কেন্দ্র ঐতিহ্য অন্বেষণের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. নূহ উল আলম লেনিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপপরিচালক আফরোজা খান মিতা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোকাম্মেল হোসেন ভূঁইয়া, অতিরিক্ত জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার, উপজেলা চেয়ারম্যান আরিফুল ইসলাম মৃধা, প্রত্নতাত্ত্বিক সূফী মোস্তাফিজুর রহমান ও হাবিবুল্লাহ পাঠান।


 

 

রাইজিংবিডি/নরসিংদী/৬ ফেব্রয়ারি ২০১৬/হানিফ মাহমুদ/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়