ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

একীভূত হলো প্রশাসন ও ইকোনমিক ক্যাডার

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৮, ১৩ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একীভূত হলো প্রশাসন ও ইকোনমিক ক্যাডার

কেএমএ হাসনাত : আজ থেকে বাংলাদেশ সিভিল সার্ভিসের ইকোনমিক ক্যাডার এবং প্রশাসন ক্যাডার একীভূত হলো। দীর্ঘ প্রতীক্ষার পর এ দুই ক্যাডার একীভূতকরণের সরকারি আদেশ প্রজ্ঞাপন আকারে প্রকাশ হয়েছে। এর মাধ্যমে ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের দীর্ঘদিনের দাবি পূরণ হলো। এর আগে মন্ত্রিসভার বৈঠকে বিষয়টি অনুমোদিত হয়।

মঙ্গলবার দুপুরে রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন সচিব ফয়েজ আহমেদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি বাংলাদেশ সরকারি মুদ্রনালয় থেকে ছাপা আকারে প্রকাশ হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই আদেশ বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডার একীভূতকরণ আদেশ, ২০১৮ নামে অভিহিত হবে। এ আদেশ সরকারি গেজেট প্রকাশের তারিখ থেকে কার্যকর হবে।

একীভূতকরণ শব্দের পরিধি সম্পর্কে বলা হয়েছে, এই আদেশের অন্যান্য বিধানসাপেক্ষে, বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডারকে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের সঙ্গে একীভূত করা হলো।

বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডার একীভূতকরণের ক্ষেত্রে নিম্নরুপ শর্তাবলী প্রযোজ্য হবে-

(ক) বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডারের সব পদ ও জনবল বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের পদ ও জনবল হবে।

(খ) বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সমন্বিত মেধাতালিকা অনুসারে পুলে যোগদানকারী বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডারের কর্মকর্তা এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডারের কর্মকর্তাগণের জ্যেষ্ঠতা স্ব স্ব ব্যাচের বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের কর্তকর্তাদের সঙ্গে নির্ধারিত হবে।

(গ) সরকার কর্তৃক এ উদ্যোগে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ অনুযায়ী একীভূত বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডারের কর্মকর্তাদের সমপদে পদায়ন, জ্যেষ্ঠতা নির্ধারণ এবং একীভূতকরণের সব প্রক্রিয়ায় পূর্ণাঙ্গ বাস্তবায়ন সম্পন্ন হবে।

এই আদেশ পূর্ণাঙ্গভাবে বাস্তবায়িত না হওয়া পর্যন্ত কোনো ব্যাখ্যা অথবা এই আদেশে উল্লিখিত হয় নাই এই রকম কোনো বিষয়ে আদেশের প্রয়োজন হলে ব্যাখ্যা অথবা প্রয়োজনীয় আদেশ দিতে পারবে।

প্রজ্ঞাপনে বিসিএস (ইকোনমিক) ক্যাডার বিলুপ্তি ঘোষণা করা হয়েছে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রকল্পে কর্মরত সদ্য বিলুপ্ত বিসিএস (ইকোনমিক) ক্যাডারের কর্মকর্তা মো. নজরুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, এই প্রজ্ঞাপনের বলে আমাদের দীর্ঘদিনের দাবি পূরণ হলো। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমরা ধন্যবাদ জানাই। তার সরাসরি হস্তক্ষেপে দীর্ঘদিনের সংগ্রামের ফসল আমরা পেয়েছি। এটা আমাদের জন্য অত্যন্ত গৌরবজনক। রাষ্ট্রের কর্মচারী হিসেবে আমাদের ওপর আরোপিত সব দায়িত্ব সততা ও নিষ্ঠার সঙ্গে পালন করব।



রাইজিংবিডি/ঢাকা/১৩ নভেম্বর ২০১৮/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়