ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

কাল শিশু প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ১২ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাল শিশু প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব

নিজস্ব প্রতিবেদক : শুক্রবার ছিল একুশে গ্রন্থমেলার ১২তম দিন। এ দিন শিশুপ্রহর ঘোষণা করেছিল মেলা কর্তৃপক্ষ। সকাল থেকেই পুুরো মেলা প্রাঙ্গণ ছিল শিশুদের কোলাহলে ভরপুর। শিশুপ্রহর উপলক্ষে মূলমঞ্চে হয় শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতা।

 

অনুষ্ঠানে অতিথি ছিলেন বিশিষ্ট সংগীতশিল্পী পাপিয়া সারোয়ার। বিচারক ছিলেন আনিসুর রহমান তনু, ইয়াকুব আলী খান এবং সাগরিকা জামালী। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। প্রতিযোগিতায় দুই শতাধিক প্রতিযোগী অংশ নেয়।

 

আগামীকাল শনিবার গ্রন্থমেলা শুরু হবে সকাল ১১টায়। চলবে রাত ৮টা পর্যন্ত। সকাল ১০টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে শিশুকিশোদের সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত থাকবেন শিশুসাহিত্যিক সুজন বড়–য়া, নাট্যকার মাসুম রেজা এবং শাহিদা খাতুন।

 

শুক্রবার বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলাদেশে নজরুলচর্চা : অতীত থেকে বর্তমান শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রফিকউল্ল­াহ খান। আলোচনায় অংশ নেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহীত উল আলম, কবি ও সাংবাদিক হাসান হাফিজ এবং কবি রেজাউদ্দিন স্টালিন। সভাপতিত্ব করেন প্রখ্যাত নজরুল গবেষক ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

 

প্রাবন্ধিক বলেন, বাংলাদেশে নজরুলচর্চার অতীত ও বর্তমানের মধ্যবিন্দুতে দাঁড়িয়ে আছে দুটি প্রতিষ্ঠান : বাংলা একাডেমি ও নজরুল ইনস্টিটিউট। বাংলা একাডেমি প্রতিষ্ঠাকাল থেকেই নজরুল চর্চার ক্ষেত্রে সুদূরপ্রসারী ভূমিকা পালন করেছে।

 

আলোচকবৃন্দ বলেন, প্রাতিষ্ঠানিক নজরুল চর্চার সমান্তরালে মানুষের ভালোবাসায় নজরুল সবসময় চর্চিত হচ্ছেন ব্যাপকভাবে। বাংলা একাডেমি যেমন নজরুল রচনার প্রামাণ্য সংস্করণ প্রকাশ করেছে, তেমনি নজরুল ইনস্টিটিউট নজরুলের গানের শুদ্ধ সুর ও বাণী সংরক্ষণের মধ্য দিয়ে নজরুল চর্চার ভিতকে মজবুত করেছে।

 

তারা বলেন, এখন প্রয়োজন ব্যাপকভিত্তিক সৃজনশীল অনুবাদের প্রক্রিয়ায় বাংলা সাহিত্যের অসাধারণ সমন্বয়বাদী কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টিকর্ম ও জীবনদর্শন সারাবিশ্বে ছড়িয়ে দেওয়া।

 

সভাপতির বক্তব্যে ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, সাম্প্রতিক সময়ে নজরুল চর্চা নতুন মাত্রা লাভ করেছে। বিশেষ করে নজরুলের অমর রচনাকর্ম ইংরেজি, উর্দু, হিন্দি, ফারসি এমনকি স্প্যানিশ-পর্তুগিজ ভাষায়ও অনূদিত হচ্ছে। এর মধ্য দিয়ে বাংলার নজরুল পৌঁছে যাবেন সারা বিশ্বে।

 

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে সুরের আলো সংগীত একাডেমির শিল্পীরা। এ ছাড়া সংগীত পরিবেশন করেন খালিদ হোসেন, লিলি ইসলাম, নাশিদ কামাল, সালাউদ্দীন আহমদ, লীনা তাপসী এবং আবদুল ওয়াদুদ।

 

রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৬/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়