ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

চাঁদপুর লঞ্চঘাটে মাত্রাতিরিক্ত যাত্রীর ভিড়

জি এম শাহীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ২৪ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চাঁদপুর লঞ্চঘাটে মাত্রাতিরিক্ত যাত্রীর ভিড়

চাঁদপুর প্রতিনিধি : ঢাকায় ফেরার জন্য চাঁদপুর লঞ্চঘাটে হাজার হাজার যাত্রী ভিড় করছেন। ঈদ শেষে ঢাকামুখী মানুষের চাপে লঞ্চঘাটে তিল ধারণের ঠাঁই নেই।

 

ধারণক্ষমতার দ্বিগুণেরও বেশি যাত্রী নিয়ে লঞ্চগুলো ঢাকার উদ্দেশে ছেড়ে যাচ্ছে। ঈদে এ রুটে অতিরিক্ত লঞ্চের ব্যবস্থা না থাকায় যাত্রীদের পড়তে হচ্ছে দুর্ভোগে। এ অবস্থা আরো কয়েক দিন চলবে বলে ধারণা করা হচ্ছে।

 

ঢাকা-চাঁদপুর নৌপথে নিয়মিত চলাচল করে ১৫টি লঞ্চ। চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী জেলার হাজার হাজার মানুষ এ লঞ্চে করে ঢাকায় যাতায়াত করে। কম সময়ে, নিরাপদে এবং আরামে যাতায়াতের সুযোগ থাকায় নৌপথে যাত্রীর চাপ সব সময় বেশি থাকে। তার ওপর ঈদে যাত্রীর চাপ বেড়েছে।

 

যাত্রীর অতিরিক্ত চাপে বেহাল অবস্থা লঞ্চঘাটের। ঘাটে লঞ্চ আসার সঙ্গে সঙ্গে হুমড়ি খেয়ে মানুষ লঞ্চে উঠছে। কার আগে কে উঠবে- এই প্রতিযোগিতা চলছে। অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চ চলাচল করায় বর্ষা মৌসুমে দুর্ঘটনার আশঙ্কা থেকে যাচ্ছে।

 

ঢাকাগামী মাসুদ আলম জানান, ঈদের পাঁচ দিন পর ঢাকা যাচ্ছেন, তার পরও লঞ্চে অনেক ভিড়। ব্যবসায়ী সেলিম জানান, বৃহস্পতিবারও লঞ্চঘাটে এসে যাত্রীর ভিড় দেখে বাসায় ফিরে গেছেন। আজও দেখেন একই অবস্থা। যে লঞ্চে কেবিন বলে রেখেছিলেন, সেটি নির্ধারিত সময়ের দুই ঘণ্টা আগেই ছেড়ে গেছে। 

 

রাজধানীর উত্তরার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সাবিকুন নাহার জানান, দুই ঘণ্টা আগে ঘাটে এসেছেন। কিন্তু এখনো পর্যন্ত লঞ্চঘাটের পন্টুনে যেতে পারেননি। যাত্রীর মাত্রাতিরিক্ত ভিড়। অতিরিক্ত লঞ্চও নেই।

 

অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চ ছেড়ে যাওয়ারে কথা স্বীকার করে লঞ্চ মালিকদের প্রতিনিধি আলী আজগার জানান, সড়কপথে নানা দুর্ঘটনার কারণে মানুষ রাজধানীতে ফিরতে লঞ্চকে বেছে নিয়েছেন। তাই চাপ বেড়েছে।

 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটি) উপপরিচালক ও  বন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, অতিরিক্ত যাত্রীর চাপ থাকায় আজ থেকে অতিরিক্ত লঞ্চ চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে। লঞ্চে যাতে স্বাভাবিকের চেয়ে যাত্রী না উঠতে পারে, সে দিকে তারা লক্ষ রেখেছেন।



রাইজিংবিডি/চাঁদপুর/২৪ জুলাই ২০১৫/জি এম শাহীন/বকুল/কমল কর্মকার 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়