ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সৌন্দর্য চর্চায় প্রস্রাব!

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩০, ১৩ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সৌন্দর্য চর্চায় প্রস্রাব!

মনিরুল হক ফিরোজ : সুন্দর ত্বক পেতে হাজারো টাকা প্রসাধনী সামগ্রীর পেছনে ব্যয় করার পরিবর্তে, প্রাকৃতিক একটি উপাদানেরই নাকি জাদুগরি ক্ষমতা রয়েছে ত্বকের সৌন্দর্যে। হয়তো বিশ্বাস করবেন না, কিন্তু ত্বকের সৌন্দর্যের এই প্রাকৃতিক উপাদানটি আপনার শরীরেই রয়েছে। তা হচ্ছে প্রস্রাব!

সৌন্দর্য চর্চায় বর্তমানে বেশ আলোচিত, প্রস্রাব থেরাপি। এটি নাকি বেশ কার্যকরী। প্রস্রাবের মাধ্যমে যারা সৌন্দর্য চর্চা করছেন, তারা তাজা প্রস্রাব ব্যবহার করছেন এবং কিছু কিছু ক্ষেত্রে প্রস্রাব খাচ্ছেনও।

এ ব্যাপারে আপনি যাই মনে করেন না কেন, চর্মরোগ বিশেষজ্ঞদের বক্তব্য থেকে অনুমান করা হয় যে, প্রস্রাব পাতিত পানির চেয়ে পরিস্কার এবং এটি দরকারী পুষ্টি ও অ্যান্টিবডি নিয়ে গঠিত। বিশেষ করে দিনের প্রথম প্রস্রাব পুষ্টি সমৃদ্ধ বলে মনে করা হয়।

অনেক সময়ই উদ্ভট বিউটি ট্রেন্ড দেখা যায়, কিন্তু এটা নতুন কিছু নয়। প্রায় ৫০০ বছর আগে ভারতীয় সংস্কৃতিতে এটি প্রথম ব্যবহার হয়েছিল যা পরবর্তীতে রোমান, মিশরীয়, গ্রীকদের কাছে যায় এবং মধ্যযুগ ও রেনেসাঁর সময় প্রচলিত ছিল। তাই এই সৌন্দর্য টিপসের সত্যতা তো রয়েছেই।

তবে এমনটা করার আগে আপনি যদি মনে করেন যে, এ সম্পর্কে আপনার আরো বেশি জানা প্রয়োজন তাহলে আপনি কোয়েন ভ্যান ডার ক্রুনের আলোচিত বই, ‘দ্য গোল্ডেন ফাউন্টেন: দ্য কমপ্লিট গাইড টু ইউরিন থেরাপি’ পড়তে পারেন, যেখানে তিনি প্রস্রাবের বিভিন্ন বিকল্প ব্যবহারসমূহ উন্মোচন করেছেন, যার মধ্যে রয়েছে ঠাণ্ডা নিরাময় এবং মুখের দাগ ও মুখের গোটা থেকে পরিত্রান উপকারিতা।

এছাড়া প্রস্রাব ব্রণ দূর করে বলে দাবী করা হয়েছে। কোয়েন ভ্যান ডার ক্রুন তাজা প্রস্রাব দিয়ে মুখ ধোয়ার উপদেশ দিয়েছেন। এটি এন্টিসেপটিক ও ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে, তাই মুখের গোটার ওপর এর প্রয়োগে প্রদাহ হ্রাস হয় এবং মুখের দাগ দূর করতে সাহায্য করে।

চর্মরোগ বিশেষজ্ঞ র‌্যাচেল নাজারিয়ান বলেন, ‘ইউরিয়া রুক্ষ ত্বক ভেঙে দিয়ে নরম ত্বক প্রকাশক হিসেবে কাজ করে।’

ত্বকে প্রস্রাব ব্যবহার নিয়ে যদি বিচলিত থাকেন, তাহলে জেনে অসুখী হবেন যে, আপনার পারফিউম কিংবা দামী প্রসাধনী পণ্যেও সামান্য প্রস্রাব ব্যবহৃত হয়ে থাকতে পারে।

র‌্যাচেল নাজারিয়ান বলেন, ‘প্রস্রাব থাকা উপাদান ইউরিয়া ইতিমধ্যে অনেক প্রসাধনী সামগ্রীতে ব্যবহৃত হচ্ছে। প্রস্রাবের মূলত বেশিরভাগই জল, কিন্তু ছোট্ট একটা অংশ ইউরিয়া হয়।’

এটা শুনে হয়তো এবার মুখ ধুতে বেসিনে ছুটছেন!

তথ্যসূত্র: স্কুপহুপ



রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়