ঢাকা     শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২১ ১৪২৯

নিউ জিল্যান্ডে করোনা পরিস্থিতি মোকাবিলা নিয়ে উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৪, ২২ আগস্ট ২০২১  
নিউ জিল্যান্ডে করোনা পরিস্থিতি মোকাবিলা নিয়ে উদ্বেগ

উচ্চমাত্রার সংক্রামক করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাবের পর নিউ জিল্যান্ডে সরকারের মহামারি পরিস্থিতি সামাল দেওয়া নিয়ে প্রশ্ন উঠেছে। দেশটির কোভিড-১৯ মোকাবিলা বিষয়ক মন্ত্রী ক্রিস হিপকিন্স এ তথ্য জানিয়েছেন।

তিনি জানিয়েছেন,  করোনার এই ভ্যারিয়েন্টটি ‘উল্লেখযোগ্যভাবে খেলায় পরিবর্তন এনেছে’ এবং বিদ্যমান সুরক্ষা ব্যবস্থাকে ‘অপর্যাপ্ত বলে প্রতীয়মান করেছে।’

গত ছয় মাস নিউ জিল্যান্ডে করোনার কোনো সংক্রমণ ছিল না। সংক্রমণ প্রতিরোধে দেশটিতে যে কঠোর লকডাউন বাস্তবায়ন হয়েছিল তার জন্য প্রশংসিত হয়েছিলেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আরদার্ন। তবে সম্প্রতি নিউ জিল্যান্ডে এক জনের মধ্যে করোনা শনাক্ত হওয়ার পর বেশ কিছু এলাকায় নতুন করে লকডাউন ঘোষণা করে। এরই মধ্যে বাড়তে শুরু করেছে শনাক্তের সংখ্যা। রোববার পর্যন্ত দেশটিতে ২১ জনের নতুন করে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে নিউ জিল্যান্ডে করোনায় আক্রান্তের মোট সংখ্যা তিন হাজার ১৬তে গিয়ে ঠেকেছে। এ পর্যন্ত মারা গেছে ২৬ জন করোনা আক্রান্ত।

রোববার ক্রিস হিপকিন্স একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, দেশের ভেতরে ভাইরাস নির্মূল করা এখনও সরকারের উদ্দেশ্য। 

তিনি বলেন, ‘যদিও বাস্তবতা হচ্ছে, সংক্রমিত হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে আরেক জনের মধ্যে ভাইরাসটির বিস্তার ঘটে-যা খেলায় যথেষ্ট পরিবর্তন এনেছে, এর অর্থ এই যে আমাদের বিদ্যমান সব সুরক্ষাব্যবস্থা ... অপর্যাপ্ত ও বেশি জোরালো নয়।’

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়