Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ১০ ১৪২৮ ||  ০৯ রমজান ১৪৪২

গ্রিসে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

মাঈনুল ইসলাম সোহেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৭, ২২ ফেব্রুয়ারি ২০২১  
গ্রিসে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

গ্রিসে পালিত হলো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহ্মদ পুষ্পস্তবক অর্পণ করে দিবসের কর্মসূচি শুরু করেন।

কর্মসূচির মধ্যে ছিল ২১ ফেব্রুয়ারি সকালে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা এবং বাংলাদেশের শান্তি ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত, বাণী পাঠ, প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং অনলাইনে বিশেষ আলোচনা অনুষ্ঠান।

অনুষ্ঠানে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

দূতাবাসের কাউন্সিলর সুজন দেবনাথের সঞ্চালনায় অনুষ্ঠিত অনলাইন আলোচনা পর্বে বক্তারা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তারা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মূল চেতনা সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার কথা বলেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে গভীর শ্রদ্ধার সঙ্গে ভাষা আন্দোলনে শহীদদের অমূল্য ভূমিকা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। 

আলোচনা পর্বে অংশ নেন প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা।

ঢাকা/হাসান/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়