ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

কুয়েতে দূতাবাস ভবন নির্মাণের জমি পেল বাংলাদেশ

আ হ জুবেদ, কুয়েত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৫, ১৮ এপ্রিল ২০২৪   আপডেট: ১৬:৪১, ১৮ এপ্রিল ২০২৪
কুয়েতে দূতাবাস ভবন নির্মাণের জমি পেল বাংলাদেশ

কুয়েতে দূতাবাস ভবন নির্মাণের জন্য বাংলাদেশকে মোট ৪ হাজার স্কয়ার মিটারের দুটি প্লট বরাদ্দ দিয়েছে দেশটির সরকার।

বুধবার (১৭ এপ্রিল) কুয়েতের মুশরেফ এলাকার কূটনৈতিক অঞ্চলে এ জমি বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আশিকুজ্জামানকে বুঝিয়ে দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা।

বাংলাদেশ দূতাবাসের চ্যান্সরি ভবনের জন্য ৩ হাজার স্কয়ার মিটার এবং বাংলাদেশ হাউজের জন্য ১ হাজার স্কয়ার মিটার, মোট ৪ হাজার স্কয়ার মিটারের দুটি প্লট বরাদ্দ করেছে কুয়েত সরকার।

এ জমির তিন দিক ঘিরে রয়েছে চীন, ফিলিস্তিন ও জাপানের দূতাবাস। পাশ ঘেঁষেই রয়েছে জাতিসংঘের একটি ভবন। 

রাষ্ট্রদূত জানান, নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে কুয়েতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করে চলেছে বাংলাদেশ দূতাবাস। এমন একটি সময়ে সুখবর পেল বাংলাদেশ। ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবসকে সামনে রেখে এটি আরেকটি ঐতিহাসিক দিন কুয়েত প্রবাসী বাংলাদেশিদের জন্য।

বরাদ্দকৃত জমি ইতোমধ্যে পরিদর্শন করেছেন প্রতিরক্ষা উপদেষ্টা বিগ্রেডিয়ার জেনারেল মুহাম্মদ হাসান উজ-জামান এবং কাউন্সেলর ও দূতালয় প্রধান মুহাম্মদ মনিরুজ্জামানসহ দূতাবাসের জ্যেষ্ঠ কর্মকর্তারা। প্রয়োজনীয় প্রক্রিয়া শেষে নির্মাণ কাজ শুরু করা সম্ভব হবে বলে জানান তারা।

১৯৭৩ সালের ৪ নভেম্বর কুয়েতের সঙ্গে বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। ১৯৭৪ সালের এপ্রিল মাসে কুয়েতে বাংলাদেশ দূতাবাসের কার্যক্রম শুরু হয়। প্রায় ৫০ বছর পর কুয়েতে নিজস্ব ভূমিতে দূতাবাস ভবন নির্মাণের জমি পেল বাংলাদেশ। 

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ