ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

শিগগিরই বিদেশি গৃহকর্মী নিয়োগ দেবে দক্ষিণ কোরিয়া

প্রকাশিত: ১৬:২৮, ১১ মে ২০২৩   আপডেট: ১৭:২৯, ১১ মে ২০২৩
শিগগিরই বিদেশি গৃহকর্মী নিয়োগ দেবে দক্ষিণ কোরিয়া

চলতি বছরের দ্বিতীয়ার্ধের প্রথম ভাগে দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে গৃহকর্মী নিয়োগ দেবে দক্ষিণ কোরিয়া। কোরিয়ার রেকর্ড নিম্ন জন্মহার বাড়ানোর লক্ষ্যে সিউল সিটি এবং কর্মসংস্থান ও শ্রম মন্ত্রণালয় এই পাইলট প্রকল্পের কাজ শুরু করছে। যাতে ফিলিপাইনের মতো দেশগুলো থেকে গৃহকর্মী নিয়োগ দিয়ে পরিবারগুলোকে শিশুদের যত্নাদি ও গৃহকর্মে সহায়তা করা যায়। 

আগামী জুন-জুলাইয়ের মধ্যে বিদেশি গৃহকর্মী নিয়োগের বিস্তারিত পরিকল্পনা করা হবে। যার মধ্যে কখন থেকে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে এবং পাইলট প্রকল্পে কতজন কর্মী থাকবে- তা উল্লেখ থাকবে। সরকার ইপিএস সিস্টেমের অধীনে অনুমোদিত ক্ষেত্রগুলোর মধ্যে গৃহকর্মী অন্তর্ভুক্ত করে ই-৯ ভিসা ইস্যু করার পরিকল্পনা করছে। যা অনুমোদিত এজেন্সিগুলোর মাধ্যমে কোরিয়ার পরিবারগুলো গৃহকর্মী নিয়োগ করতে পারবে।

দক্ষিণ কোরিয়ার ন্যূনতম বেতন প্রতি ঘণ্টায় ৯৬২০ উওন। কোরিয়াতে বিদ্যমান গৃহকর্মীদের তুলনায় ৩০% কমবেশি হবে বিদেশি গৃহকর্মীর বেতন। বর্তমানে কোরিয়ান বংশোদ্ভূত চীনা গৃহকর্মীদের বেতন প্রতি ঘণ্টায় ১৩ হাজার এবং কোরিয়ানদের জন্য ১৫ হাজার উওন।

সিউলের মেয়র ওহ সে হোন বলেছেন, দেশের জন্মহার বাড়াতে বিদেশি গৃহকর্মীদের এখানে কাজ করার অনুমতি দেওয়ার জন্য এবং নারীদের কর্মজীবনের মাঝামাঝি লম্বা বিরতি থেকে বিরত রাখার জন্য আহ্বান জানাচ্ছে সরকার।
 

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ