ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন

এস. এ সৌরভ, মালয়েশিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৪, ১৮ ডিসেম্বর ২০২৩  
মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন

‘প্রবাসী কর্মীরা উন্নয়নের অংশীদার, সমুন্নত রাখিবো তাদের অধিকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২৩ পালন করেছে বাংলাদেশ হাইকমিশন মালয়েশিয়া।

সোমবার (১৮ ডিসেম্বর) এ দিন উপলক্ষে অভিবাসীদের অবদান এবং তাদের অধিকারের প্রতি সম্মান জানানোর লক্ষ্যে কুয়ালালামপুরের প্রখ্যাত টেইলর’স বিশ্ববিদ্যালয়ে বিশেষ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে মালয়েশিয়ায় নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত দিল্লি রাজ পউদেল, মরিশাসের হাইকমিশনার জে গোবর্ধন এবং যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, রাশিয়াসহ বিভিন্ন দূতাবাসের কূটনীতিক, মালয়েশিয়ার অভিবাসন সংক্রান্ত বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, জাতিসংঘের মালয়েশিয়া অফিসের প্রতিনিধি, মালয়েশিয়ায় বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ, টেইলর’স বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শ্রমিক, বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন শ্রেণী-পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন টেইলর’স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব লিবারেল আর্টস এন্ড সাইন্স ডিপার্টমেন্টের প্রধান প্রফেসর ড. অনিদ্যিতা দাস গুপ্ত। প্যানেল আলোচনায় মডারেটর ছিলেন জাতিসংঘের মালয়েশিয়ান অফিসের ডেভেলপমেন্ট কোঅর্ডিনেশন অফিসার ক্রিস্টিন চেহ গেক ফিং।

সেমিনারের প্রথম সেশনের প্যানেলিস্ট ছিলেন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের সিনিয়র প্রজেক্ট অ্যাসিস্ট্যান্ট আমান্ডা এনজি সিয়াং ওয়েই, ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন এর মালয়েশিয়া অফিসের প্রজেক্ট ম্যানেজার ক্যাথেরিন লজ, ফেডারেশন অফ মালয়েশিয়ান ম্যানুফেকচারের ভাইস প্রেসিডেন্ট দাতো নাথান কে সোফি, মালয়েশিয়ার এমপ্ল্যার ফেডারেশনের নির্বাহী পরিচালক দাতুক শামসুদ্দিন বারদান, ফরেন ওয়ার্কার্স ডিভিশনের প্রধান হারিরি বিন হারুন এবং মালয়েশিয়ার লেবার ডিভিশনের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার কালা এ/পি থাঙ্গারাজু।

সেমিনারের দ্বিতীয় সেশনের আলোচক ছিলেন সিটি ব্যাংক লিমিটেড মানি ট্রান্সফার, মালয়েশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সাইদুর রহমান ফারাজি, টেইলর’স বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. গইডো বিনি, কমনওয়েলথ ইউথ ইনোভেশন সেন্টারের চেয়ারম্যান ও গ্লোবাল চিফ এক্সিকিউটিভ ড. কিশাভ আম্বিগাপাথি এবং নর্থ সাউথ ইনিশিয়েটিভ এর নির্বাহী পরিচালক প্রফেসর এড্রিন পেরেরা।

সেমিনারে আন্তর্জাতিক অভিবাসন, অভিবাসীদের ভূমিকা ও অধিকার, অভিবাসনের সম্ভাবনা ও চ্যালেঞ্জ এবং অভিবাসন সম্পর্কিত আন্তর্জাতিক, বাংলাদেশ এবং মালয়েশিয়ার বিভিন্ন পদক্ষেপসমূহ নিয়ে তথ্যভিত্তিক বিস্তারিত আলোচনা করা হয়। বক্তাগণ অভিবাসন সংক্রান্ত আন্তর্জাতিক ও স্থানীয় আইনের যথাযথ বাস্তবায়ন এবং শ্রমিকদের অধিকার নিশ্চিতের ওপর গুরুত্বারোপ করেন। এ ছাড়া, বক্তাগণ অভিবাসী নিয়োগ খরচ কমা‌নো, শ্রমিক নিপীড়ন বন্ধ এবং সম্মানজনক মজুরি নিশ্চিতের ওপর জোর দেন।

মালয়েশিয়ায় বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীর তার বক্তব্যে বলেন, প্রবাসী বাংলাদেশিরা স্বাগতিক দেশ মালয়েশিয়া ও বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে অতীব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। বাংলাদেশ সরকার নিরাপদ ও নৈতিক অভিবাসন নিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ। শ্রমিক বঞ্চনা বন্ধ এবং তাদের অধিকার নিশ্চিতে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন মালয়েশিয়ার সরকার এবং অভিবাসী সংক্রান্ত বিভিন্ন দপ্তরের সাথে একযোগে কাজ করছে।

সবশেষে এ সেমিনারে অংশগ্রহণের জন্য ভারপ্রাপ্ত হাইকমিশনার সকলকে ধন্যবাদ জানান। সেমিনার শেষে আলোচকদের হাইকমিশনের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান এবং অতিথিদের আপ্যায়ন করা হয়।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়