ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

তুরস্কে ‘বাংলাদেশ শাপলা দিবস’ উদযাপন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৯, ২ জুন ২০২৪  
তুরস্কে ‘বাংলাদেশ শাপলা দিবস’ উদযাপন

বাংলাদেশ-তুরস্ক কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উপলক্ষে তুরস্কের কোনিয়া প্রভিন্সের বেশেহির মিউনিসিপালিটি ও বাংলাদেশ অনারারি কনসাল, কোনিয়ার উদ্যোগে ‘বাংলাদেশ শাপলা দিবস’ উদযাপন করা হয়। বাংলাদেশের জাতীয় ফুল ও প্রতীক শাপলার প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানটিকে এ নামকরণ করা হয়।  

রোববার (২ জুন) তুরস্কের বাংলাদেশ দূতাবাস জানায়, বাংলাদেশের রাষ্ট্রদূত এবং বেশেহিরের মেয়র দৃষ্টিনন্দন শাপলা লেক এলাকায় বৃক্ষরোপণের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন। 

বাংলাদেশের রাষ্ট্রদূত এম আমানুল হক, বেশেহিরের মেয়র আদিল বায়িনদির, বাংলাদেশের অনারারি কনসাল মিজ ডেনিজ বুলকুর এবং দূতাবাস ও মিউনিসিপালিটির অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এরপর বেশেহির লেকে নৌভ্রমণের আয়োজন করা হয়। মিউনিসিপালিটি কার্যালয়ে আলোচনা সভায় বেশেহিরের মেয়র বলেন, বাংলাদেশ ও তুরস্কের মধ্যে যে সম্পর্কটি রয়েছে তা ভ্রাতৃত্বের ও হৃদয়ের। যখন দুটি দেশ হৃদয় দিয়ে সংযুক্ত হয় তখন সে সম্পর্ক প্রচণ্ড শক্তিশালী হয়ে থাকে। বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার এ সম্পর্ক তেমনি শক্তিশালী এবং ভবিষ্যতে এ সম্পর্ক ও সংযোগ উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

বাংলাদেশের রাষ্ট্রদূত তার বক্তব্যে মেয়র এবং অনারারি কনসালের প্রতি চমৎকার আয়োজনের জন্য আন্তরিক ধন্যবাদ। এ সম্পর্কের গভীরতা অনেক এবং ঐতিহাসিক বলে তিনি মত প্রকাশ করেন। বাংলাদেশ দূতাবাস দুদেশের কূটনীতি, সংস্কৃতি, ব্যবসা বাণিজ্য সম্পর্ক জোরদার করতে নিরলস কাজ করে যাচ্ছে বলে তিনি জানান। 

হাসান/এএ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়