ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

জনসচেতনতায় মানিকের ব্যতিক্রমী ‘করোনা চিত্রাঙ্কন’

পাবনা প্রতিনিধি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৬ ৮:১০:৫৪ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৬ ৮:১০:৫৪ পিএম

করোনাভাইরাসে বিশ্বে হাজার হাজার মৃত্যু এবং বাংলাদেশেও দ্রুত বিস্তারে জনমনে শঙ্কা বাড়লেও মানুষ সামাজিক দূরত্বসহ সরকারি নির্দেশনা মানছেন না। প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি সবাই অতিষ্ঠ, বিরক্ত। সেনাবাহিনী নামিয়েও কাজ হচ্ছে না। তখন পৃথিবীর প্রাচীনতম শিল্প চিত্রকলা দিয়ে সবচেয়ে আধুনিক মাধ্যম সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে প্রচার চালাচ্ছেন এক শিল্পী।

এসব চিত্রের কোনটায় রসবোধ আবার কোনটায় তীর‌্যক পরিবেশনায় মানুষকে ঘরে থাকার আহ্বান জানাচ্ছেন পাবনার চাটমোহর উপজেলার চিত্রশিল্পী ও শিক্ষক মানিক দাস। তিনি করোনাভাইরাস প্রতিরোধে বিভিন্ন স্লোগান সমৃদ্ধ ছবি এঁকে সেগুলো ফেসবুকে দিচ্ছেন। ছবিতে মানুষকে আকৃষ্ট করছেন, ঘরে থাকার প্রয়োজনীয়তা তুলে ধরছেন। ইতিমধ্যে ফেসবুকে তার আঁকা ছবিগুলো নিয়ে ইতিবাচক আলোচনা শুরু হয়েছে। তার এই ‘করোনা চিত্রাঙ্কন’ কে সাধুবাদ জানাচ্ছেন অনেকেই।

চাটমোহর পৌর সদরের দোলবেদিতলা মহল্লার ব্যবসায়ী রনি রায় বলেন, করোনা প্রতিরোধে যখন সবাই উদাসিন, ঘরে থাকতে বলা হলেও মানুষ ঘরের বাইরে। ঠিক তখন শিল্পী মানিক দাসের এই চিত্রাঙ্কন যুদ্ধ খুবই ভাল উদ্যোগ। যেহেতু এখন সবাই সামাজিক যোগাযোগ মাধ্যমে চোখ রাখে সবসময়, সেকারণে ফেসবুকে মানিকের আঁকা ছবিতে মানুষের মাঝে সচেতনতা বাড়তে পারে।

এ প্রসেঙ্গ চিত্রকলার শিক্ষক মানিক দাস বলেন, ‘আমরা এখন একটা যুদ্ধের মধ্য দিয়ে সময় পার করছি। এটা এমন এক যুদ্ধ যে, প্রতিপক্ষকে সামনে থেকে চোখে দেখা যায় না। করোনা যুদ্ধে জয়ী হতে হলে আমাদের সচেতন হওয়ার কোনো বিকল্প নেই। আর ঘরে থাকাটাই সচেতনতার প্রধান কাজ।’

মানিক দাস আরো বলেন, ‘দেশের মানুষ আসলে অসচেতন। বিভিন্নভাবে সবাই চেষ্টা করছে মানুষকে সচেতন করতে। তাই করোনা যুদ্ধে সবাইকে সচেতন করতে আমি ছবি আঁকছি করোনার বিভিন্ন বিষয় নিয়ে। সেগুলো ফেসবুকে দিয়ে সবাইকে ঘরে থাকার আহবান জানাচ্ছি। একজনও যদি আমার ছবি দেখে সচেতন হয়, সেটাই আমার স্বার্থকতা।’


পাবনা/শাহীন রহমান/সাজেদ

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : পাবনা, রাজশাহী বিভাগ