Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

গেদে চেকপোস্ট থেকে ফিরে গেছেন অনেক বাংলাদেশি

চুয়াডাঙ্গা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২১, ১৬ মে ২০২১  
গেদে চেকপোস্ট থেকে ফিরে গেছেন অনেক বাংলাদেশি

ভারতের গেদে চেকপোস্ট দিয়ে বাংলাদেশের চুয়াডাঙ্গার জয়নগর চেকপোস্ট হয়ে যাত্রী আসার নির্দেশ থাকলেও বাংলাদেশ হাই কমিশনের অনাপত্তিপত্র না পাওয়ায় আটকা পড়েছেন অনেক বাংলাদেশি।

রোববার (১৬ মে) আসা এসব বাংলাদেশমুখী যাত্রী চেকপোস্ট থেকে কলকাতায় ফিরে গেছেন বলে জানা গেছে। তবে, সোমবার (১৭ মে) থেকে হাইকমিশন অনাপত্তিপত্র ইস্যু করলে এইদিন বিকেল থেকে বাংলাদেশিরা সীমান্তে ভিড় করবেন।

তারপরেও সরকারি নির্দেশনা মোতাবেক চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ও স্বাস্থ্যবিভাগ ভারত থেকে আগতদেরকে চেকপোস্ট থেকে কড়া সতর্কতার সঙ্গে স্বাস্থ্যবিধি মোতাবেক নিজ খরচে ১৪ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে সকল ব্যবস্থা গ্রহণ করেছে।

চুয়াডাঙ্গা সিভিল সার্জন ডা. এ এস এম মারুফ হাসান জানান, একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের সার্বক্ষণিক তত্ত্বাবধানে ভারত থেকে আগতদের স্বাস্থ্য পরীক্ষা ও কোয়ারান্টাইন ক্যাম্পে পাঠাতে জয়নগর চেকপোস্টে স্বাস্থ্য, ইমিগ্রেশন, কাস্টমস ও বিজিবির পাশাপাশি পুলিশ এবং বেশ কয়েকটি মনিটরিং টিম কাজ করবে।  বাংলাদেশে প্রবেশকারীদেরকে চেকপোস্ট থেকে স্বাস্থ্য পরীক্ষা শেষে প্রত্যেককে মাইক্রো ও প্রয়োজনে বাসে বহন করে নেওয়া হবে সরকারের নির্ধারিত ৪টি কোয়ারেন্টাইন সেন্টারে।  এসব সেন্টারে ৩২০ জনের বেড প্রস্তত করা হয়েছে। এগুলো হলো টিটিসি, টিটিআই, যুব উন্নয়ন ও চুয়াডাঙ্গা সদর হাসপাতাল ক্যাম্পাস এবং বাকিদেরকে থাকতে হবে জেলার বিভিন্ন আবাসিক হোটেলে।

তিনি আরো জানান, সরকারি নির্দেশনায় বলা হয়েছে যারা প্রথমধাপে আসছে তারা সরকার নির্ধারিত কোয়ারেন্টাইন সেন্টারে বিনা খরচে থাকতে পারবে।  তবে, কোয়ারেন্টাইন ও আবাসিক হোটেলে অবস্থানকারী সকলকেই সরকারিভাবে সরবরাহকৃত খাবার নিজ খরচে কিনে খেতে হবে।

ভারতে বাংলাদেশ হাইকমিশন থেকে অনাপত্তিপত্র না পাওয়ায় আজকে যেসব বাংলাদেশি ভারতের গেদে চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে চেয়েছিলেন গেদে কর্তৃপক্ষ তাদেরকে বাংলাদেশ হাই কমিশনের অনাপত্তিপত্র ও করোনা নেগেটিভ সনদ নিয়ে বাংলাদেশ প্রবেশের পরামর্শ দিয়েছে।

এদিকে ভারতে বাংলাদেশ হাই কমিশন থেকে এক নোটিশে জানানো হয়েছে আগামীকাল (১৭ মে) থেকে শুধুমাত্র বাংলাদেশি এবং যাদের পাসপোর্টের মেয়াদ আগামী ২৩ মের মধ্যে শেষ হয়ে যাবে কেবল মাত্র তারাই ১৭ মে'র অনাপত্তিপত্র পাবে।  আর বাকিরা আগামী ২৩ মে অনাপত্তিপত্র গ্রহণ করে সকল প্রক্রিয়া শেষে বাংলাদেশে প্রবেশ করতে পারবেন।

এম এ মামুন/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়