ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

মমেকে হাসপাতালে করোনায় মৃত্যু বৃদ্ধির কারণ 

মাহমুদুল হাসান মিলন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০০, ১৫ জুলাই ২০২১  
মমেকে হাসপাতালে করোনায় মৃত্যু বৃদ্ধির কারণ 

ময়মনসিংহ মেডিক‌্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত বিশ দিন ধরে করোনা রোগীর মৃত্যুর সংখ‌্যা বেড়েই চলেছে। 

হাসপাতালের পরিসংখ্যান শাখা থেকে জানা যায়, ২০২০ সালের এপ্রিল মাসে হাসপাতালে করোনা ইউনিট চালু করা হয়। এরপর থেকে আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) পর্যন্ত করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় করোনা ও করোনার উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে এক হাজারর ৩৩ জনের। এরমধ্যে গত ১০ দিনেই মারা গেছেন প্রায় ১৫০ জন।

অন্যান্য সময়ের তুলনায় হঠাৎ করেই মমেক হাসপাতালে মৃত্যুর হার কেন বেড়েছে? করোনা ইউনিটের ফোকাল পার্সন ডা. মহীউদ্দীন খান মুন তার ব‌্যাখ‌্যা দিলেন।

ডা. মহীউদ্দীন খান মুন বলেন, ‘‘গত দুই সপ্তাহ যাবৎ করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। করোনা উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যাও বাড়ছে প্রতিনিয়ত। বিষয়টি নিয়ে আমরা পর্যালোচনা করেছি। দেখা গেছে, আগের তুলনায় এখন অপেক্ষাকৃত খারাপ রোগী ভর্তি হচ্ছে। তারা অধিকাংশই সংকটাপন্ন অবস্থায় হাসপাতালে আসে। বিশেষ করে গ্রাম থেকে যারা তাদের অবস্থা বেশি খারাপ। 

‘এ ছাড়াও যাদের কোমোরবিডিটি রয়েছে অর্থাৎ যারা অ‌্যাজমা, হাঁপানি, ডায়াবেটিস, হৃদরোগসহ অন্যান্য শারিরীক জটিলতায় ভুগছেন— তাদের ক্ষেত্রে মৃত্যু ঝুঁকি বেশি দেখা যাচ্ছে। এসব রোগীদের করোনাভাইরাস খুব দ্রুত আক্রমণ করে। তাছাড়া এই রোগীদের ফুসফুস ইনভলভমেন্ট বেশি দেখা যায়। তাই এদের অনেককেই বাঁচানো সম্ভব হয় না। যারা মারা যাচ্ছেন, তাদের মধ্যে পঞ্চাশোর্ধ্ব রোগীর সংখ্যা বেশি।”

তিনি আরও বলেন, ‘‘আরেকটি বিষয় হলো- এবারের করোনা নতুন ধরনের ওয়েভ নিয়ে এসেছে। করোনাভাইরাসের ধরন পরিবর্তন হওয়ায় আক্রান্ত রোগীরা খুব দ্রুত দুর্বল হয়ে পড়ে। তাছাড়া এই নতুন ধরন তরুণদের আক্রান্ত এবং মৃত্যুর হারও বাড়িয়েছে। 

‘এছাড়া হাসপাতালে আইসিইউ সংকট থাকায় অনেক সময় রোগীদের দ্রুত আইসিইউ সেবা দেওয়া সম্ভব হয় না। ফলে রোগীর অবস্থা খারাপ হয়ে যায়।” 

হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা প্রদান সম্পর্কে ডা. মহীউদ্দীন খান মুন বলেন, ‘রোগীদের ঔষধ সরবরাহে কোনো ঘাটতি নেই। এন্টিগুয়ালেন্ট, এন্টিবায়োটিক, এন্টিভাইরাল এবং স্টেরয়েড জাতীয় ওষুধ দেওয়া হয় রোগীদের। তাছাড়া রোগীদের ২৪ ঘণ্টা অক্সিজেন সাপোর্টও দেওয়া হচ্ছে।’

ময়মনসিংহ/সনি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়