ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

ঈদগাহে ১১ বছর ধরে ১৪৪ ধারা

টাঙ্গাইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫০, ১ মে ২০২২  
ঈদগাহে ১১ বছর ধরে ১৪৪ ধারা

ভোজদত্ত ঈদগাহ

ভোজদত্ত ঈদগাহের বয়স প্রায় ২০০ বছর। সেই ঈদগাহের নিয়ন্ত্রণ নিয়ে বিরোধ ভোজদত্ত ও বীরবাসিন্দা গ্রামের বাসিন্দাদের। এ বিরোধের জেরে খুন হন এক ব্যক্তি। এর পর গত ১০ বছর ধরে সেই মাঠে আর ঈদের নামাজ হয় না। এবারও ঈদের জামাত হবে না ওই ঈদগাহে। কারণ, এ বছরও প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে ওই মাঠে।

রোববার (১ মে) টাঙ্গাইলের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবুল হাশেম এ সংক্রান্ত আদেশ জারি করেছেন।

ঈদগাহ মাঠটির অবস্থান টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার দেওপাড়া ইউনিয়নের ভোজদত্ত গ্রামে।

ভোজদত্ত ঈদগাহের নিয়ন্ত্রণ নিয়ে ঘাটাইল উপজেলার ভোজদত্তসহ আশপাশের পাঁচটি গ্রাম ও পার্শ্ববর্তী কালিহাতী উপজেলার বীরবাসিন্দা গ্রামের বাসিন্দাদের মধ্যে বিরোধ সৃষ্টি হয় ২০১২ সালে। বিরোধ নিরসনে ২০১২ সালের ২১ নভেম্বর দুই উপজেলার তৎকালীন ইউএনওদের উপস্থিতিতে বৈঠক হয়। বৈঠক শেষে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে বীরবাসিন্দা গ্রামের আব্দুল গফুর নামে এক ব্যক্তি আহত হন। আরও সংঘর্ষ ও অপ্রীতিকর ঘটনার আশঙ্কায় ওই বছরের ২৬ নভেম্বর ঈদুল আজহার দিন জেলা প্রশাসকের নির্দেশক্রমে স্থানীয় প্রশাসন ভোজদত্ত ঈদগাহের আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করে।

ঈদের সপ্তাহখানেক পর অর্থাৎ ১ ডিসেম্বর আহত গফুর চিকিৎসাধীন অবস্থায় মারা যান। পরে এ বিষয়ে একটি হত্যা মামলা দায়ের করেন গফুরের ছেলে মোস্তফা কামাল। মামলায় আসামি করেন ১৭ জনকে। পুলিশ আদালতে প্রতিবেদন পাঠান ১৩ জনের নামে। মামলাটি বর্তমানে বিচারাধীন আছে। ওই হত্যাকাণ্ডের পর দুই গ্রামের মানুষের মধ্যে বিরোধ আরও বেড়ে যায় এবং উত্তেজনা সৃষ্টি হয়। সেই বিরোধ এখনও চলছে।

গফুর নিহতের পর থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় ১১ বছর ধরে দুই ঈদে ভোজদত্ত ঈদগাহে জেলা প্রশাসকের নির্দেশক্রমে ১৪৪ ধারা জারি করে আসছে স্থানীয় উপজেলা প্রশাসন। এবারও তার ব্যতিক্রম হয়নি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনিয়া চৌধুরী বলেন, আসন্ন ঈদুল ফিতরে এ ঈদগাহে ১৪৪ ধারা কার্যকর থাকবে। এ ব্যাপারে জেলা প্রশাসনের অনুমতি পাওয়া গেছে।

কাওছার/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়