ঢাকা     শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৮ ১৪২৯ ||  ০৭ জমাদিউল আউয়াল ১৪১৪

জন্ম ও মৃত্যু নিবন্ধনে শীর্ষে রাজশাহীর সাত জেলা

রাজশাহী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৯, ৬ অক্টোবর ২০২২   আপডেট: ১৬:৪০, ৬ অক্টোবর ২০২২
জন্ম ও মৃত্যু নিবন্ধনে শীর্ষে রাজশাহীর সাত জেলা

জন্ম ও মৃত্যু নিবন্ধনে ২০২১-২২ অর্থবছরে দেশের ৬৪টি জেলার মধ্যে শীর্ষ দশটির সাতটিই রাজশাহী বিভাগের। এর মধ্যে, দেশের দ্বিতীয় অবস্থানে রয়েছে নওগাঁ জেলা। আর রাজশাহীর আট জেলার মধ্যে নওগাঁর অবস্থান প্রথম। জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে রাজশাহী বিভাগীয় ও জেলা প্রশাসন আয়োজিত এক সভায় এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ।

সভায় জানানো হয়, জন্ম-মৃত্যুর নিবন্ধনে ২০২১-২২ অর্থবছরে নওগাঁ বিভাগীয় পর্যায়ে প্রথম ও জাতীয় পর্যায়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এছাড়া বিভাগের অন্য জেলাগুলোর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ বিভাগীয় পর্যায়ে দ্বিতীয় ও জাতীয় পর্যায়ে তৃতীয়; পাবনা বিভাগীয় পর্যায়ে তৃতীয় এবং জাতীয় পর্যায়ে চতুর্থ; নাটোর বিভাগীয় পর্যায়ে চতুর্থ এবং জাতীয় পর্যায়ে পঞ্চম; সিরাজগঞ্জ বিভাগীয় পর্যায়ে পঞ্চম এবং জাতীয় পর্যায়ে সপ্তম; রাজশাহী জেলা বিভাগীয় পর্যায়ে ষষ্ঠ ও জাতীয় পর্যায়ে অষ্টম; জয়পুরহাট বিভাগীয় পর্যায়ে সপ্তম ও জাতীয় পর্যায়ে পঞ্চম এবং বগুড়া বিভাগীয় পর্যায়ে নবম ও জাতীয় পর্যায়ে ২৩তম অবস্থানে রয়েছে।

সভায় কর্মকর্তারা বলেন, জন্মের ৪৫ দিনের মধ্যে সকল শিশুর জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। পাশাপাশি কারও মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করারও বাধ্যবাধকতা রয়েছে। তাই সরকারের এ উদ্যোগ বাস্তবায়নে বিভাগীয় পর্যায়ে গঠন করা হয়েছে জন্ম-মৃত্যু নিবন্ধন টাস্কফোর্স কমিটি। এই কমিটি তদারকি করছে।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনারের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার পরিচালক মো. এনামুল হক। মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন রাজশাহীর সিভিল সার্জন ডা. আবু সাঈদ মোহাম্মদ ফারুক, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) এর কার্যালয়ের বিভাগীয় উপ-পরিচালক মো. আনোয়ারুল কবীর প্রমুখ।

জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক শাহানা আখতার জাহানের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হকসহ অন্যান্য কর্মকর্তারা।

এর আগে, ‘নির্ভুল জন্ম-মৃত্যু নিবন্ধন করব শুদ্ধ তথ্যভান্ডার গড়ব’ শ্লোগানে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে কর্মসূচির উদ্বোধন করা হয়।

কেয়া/কেআই

সর্বশেষ

পাঠকপ্রিয়