ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাজশাহীতে গভীর শ্রদ্ধায় শহিদ বুদ্ধিজীবীদের স্মরণ

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৪, ১৪ ডিসেম্বর ২০২২  
রাজশাহীতে গভীর শ্রদ্ধায় শহিদ বুদ্ধিজীবীদের স্মরণ

রাজশাহীতে বুধবার (১৪ ডিসেম্বর) শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শহিদ বুদ্ধিজীবীদের স্মরণ করা হয়েছে।  

দিবসটি উপলক্ষে সকালে নগরীর সিঅ্যান্ডবি মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এরপর নগরীর টি-বাঁধ সংলগ্ন বাবলা বন বধ্যভূমি স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র। এ সময় শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে সেখানে দোয়া অনুষ্ঠিত হয়। ৎ

এসময় সিটি করপোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

রাজশাহী জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে সকাল ৯টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বুদ্ধিজীবী বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতি স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এসময় জেলা আওয়ামী লীগের সহসভাপতি ইব্রাহিম হোসেন, সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারাসহ অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কর্তৃপক্ষও যথাযোগ্য মর্যাদায় পালন করেছে দিবসটি। এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৮টায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে এবং সকাল সাড়ে ৮টায় শহীদ মিনার ও বধ্যভূমি স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম, প্রক্টর অধ্যাপত মো. আসাবুল হক, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রদীপ কুমার প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপর শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে স্মৃতিচারণ ও সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানও অনুষ্ঠিত হয়। শহীদ বুদ্ধিজীবী দিবস পালন কমিটির সভাপতি উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীরের সভাপতিত্বে এই আয়োজনে মুক্তিযুদ্ধে শহীদ শিক্ষক মীর আব্দুল কাইয়ূমের স্ত্রী অধ্যাপক মাসতুরা খানম স্মৃতিচারণ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

শিরিন সুলতানা/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়