ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

লেবুর দেশেই লেবুর দাম আকাশচুম্বী

নূর আহমদ, সিলেট || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৭, ১২ মার্চ ২০২৪   আপডেট: ১৩:৪৪, ১২ মার্চ ২০২৪
লেবুর দেশেই লেবুর দাম আকাশচুম্বী

সিলেটে বেড়েছে লেবুর দাম

সিলেটে উৎপাদন বেশি হলেও পবিত্র রমজান মাস সামনে রেখে এখন লেবুর দাম বেড়েছে বহুগুণ। অভিযোগ রয়েছে রমজানকে সামনে রেখে ব্যবসায়ীরা অন্য পণ্যের সাথে লেবুরও দাম বাড়িয়ে দিয়েছেন। ব্যবসায়ীদের দাবি, লেবুর মৌসুম না থাকার কারণে সরবরাহ কম থাকায় বেড়েছে দাম।

নগরীর বন্দবাজারে বাজার করছিলেন এনামুল হক রেনু। তিনি রাইজিংবিডিকে বলেন, খুচরা বাজারে প্রতি হালি লেবুর দাম ৩০ থেকে ১৪০ টাকা। অথচ একই লেবু গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৫ থেকে ৭০ টাকায়। মূলত রোজা শুরু হতেই রোজদারদের অতিপ্রয়োজনীয় এ পণ্যের দাম অন্যান্য বছরের মতো এবারও বাড়লো।

তিনি বলেন, বাজার মনিটরিং না হওয়ায় এমনটা হয়েছে।

নগরীর অন্যতম কাচাবাজার টুকেরবাজার। সেই বাজারে সরেজমিনে দেখা গেছে, ছোট আকারের প্রতি হালি লেবু ৪০ টাকা, মাঝারি আকারের ৬০ থেকে ৭০ টাকা এবং বড় আকারের ১২০ টাকায় বিক্রি হচ্ছে। প্রায় ৪ কিলোমিটারের ব্যবধানে মদিনা মার্কেট এলাকায় ছোট আকারের ৫০ টাকা, মাঝারি আকারের ৮০ টাকা এবং বড় আকারের প্রতি হালি লেবু ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। তবে আরও বেশি দামের বড় লেবুও বাজারে আছে।

নগরের রিকাবিবাজার এলাকায় ছোট লেবু প্রতি হালি ৩০ টাকা, মাঝারি লেবু ৭০ থেকে ৮০ টাকা এবং বড় লেবু প্রতি হালি ১২০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। নগরের বন্দরবাজার ও ব্রহ্মময়ী বাজারে প্রতি হালি ছোট লেবু ৪০ টাকা, মাঝারি লেবু ৬০ টাকা এবং বড় লেবু ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

বন্দরবাজারের লালবাজারের লেবু বিক্রেতা আব্দুল্লাহ বলেন, লেবুর মৌসুম কেবল শুরু হয়েছে। ফলে বাজারে লেবু তুলনামূলকভাবে কম। এর মধ্যে আবার রমজান মাস। তাই কাটতিও বেশি। দুইয়ে মিলে যথারীতি লেবুর দাম বেড়ে গেছে। গত দুই সপ্তাহের ব্যবধানে লেবুর দাম প্রায় দ্বিগুণ বেড়েছে বলেও তিনি জানান।

তিনি বলেন, আমরা বেশি দামে কিনছি। এজন্য বেশি দামে বিক্রিও করা লাগে।

সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান জানান, শুধু লেবু নয়, কেউ যেন অন্যায়ভাবে পণ্যেও দাম বাড়াতে না পারেন, এজন্য বাজার তদারকি করতে ৫টি টিম গঠন করে দেওয়া হয়েছে। অভিযানও পরিচালনা হবে।

লেবু উৎপাদন বেশি হওয়ায় সিলেটকে বলা হয় ‘লেবুর দেশ’। সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, সিলেট জেলায় এ বছর ৪০৫ হেক্টর জমিতে লেবুর আবাদ হয়েছে। এর মধ্যে ২৫ হেক্টরে সিডলেস লেবু (১২ মাস উৎপাদন হয়), ৫৫ হেক্টরে কাগজি লেবু এবং ৩২৫ হেক্টরে স্থানীয় লেবু চাষাবাদ হয়। এবার লেবুর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ হাজার ২৪০ মেট্রিক টন।

সিলেটের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক মোহাম্মদ আনিছুজ্জামান গণমাধ্যমকে জানান, লেবুর মৌসুম কেবল শুরু হয়েছে। জেলায় কী পরিমাণ লেবু উৎপাদন হয়েছে- তা আগামী জুন মাসে মৌসুম শেষে জানা যাবে। যেহেতু এখন নতুন লেবুর বাজারজাত কেবল শুরু হয়েছে, তাই পাইকারি বাজারেও দাম এখন তুলনামূলকভাবে কিছুটা বেশি।

/নূর/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়