ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

প্রস্তুত হচ্ছে জাতীয় স্মৃতিসৌধ

সাভার (ঢাকা) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৭, ২৪ মার্চ ২০২৪  
প্রস্তুত হচ্ছে জাতীয় স্মৃতিসৌধ

ফাইল ফটো

আগামী মঙ্গলবার (২৬ মার্চ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রস্তুত হচ্ছে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধ। এজন্য সৌধ ও আশেপাশের এলাকা কঠোর নিরাপত্তায় ঢেকে ফেলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বৃদ্ধি করা হয়েছে গোয়েন্দা নজরদারি। সৌন্দর্যবর্ধনসহ স্মৃতিসৌধ ধুয়ে মুছে পরিষ্কার করছে গণপূর্ত বিভাগ। চত্বরের সিঁড়ি ও নানা স্থাপনায় পড়ছে রং-তুলির আঁচড়।

আগামী ২৬ মার্চ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মহান স্বাধীনতা যুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেসময় তিন বাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হবে। তারা চলে যাওয়ার পর বিভিন্ন দেশের কূটনৈতিক, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাসহ সমাজের সর্বস্তরের নাগরিকরা শহিদ বেদিতে ফুল দিয়ে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এবার স্মৃতিসৌধে স্বাধীনতার আয়োজনে অংশ নেওয়ার কথা রয়েছে ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুকের।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্র জানায়, স্মৃতিসৌধে আগত দর্শনার্থীদের যাতায়াত নির্বিঘ্ন করতে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের আমিনবাজার থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত এবং এর আশপাশের এলাকায় সাদা পোশাকে গোয়েন্দা নজরদারিসহ মোতায়েন থাকবে প্রায় তিন সহস্রাধিক পুলিশ সদস্য।

স্মৃতিসৌধের গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী ও স্মৃতিসৌধের ইনচার্জ মিজানুর রহমান বলেন, স্বাধীনতা দিবসে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী পরিষদের সদস্যরা ও বিদেশি কূটনীতিকসহ লাখো মানুষ জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন। এজন্য সাভার গণপূর্ত বিভাগের পক্ষ থেকে জাতীয় স্মৃতিসৌধকে এক মাস ধরে ধুয়ে-মুছে, রং তুলির আঁচড়ে সাজানো হচ্ছে। আমাদের সব কার্যক্রম প্রায় শেষের দিকে। আজকের ভেতরে সব কাজ শেষ হবে।

স্মৃতিসৌধ এলাকার সার্বিক পরিস্থিতি সম্পর্কে ঢাকা ১৯ আসনের সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলাম বলেন, স্বাধীনতা দিবস উপলক্ষে স্মৃতিসৌধ নতুনভাবে সাজানো হচ্ছে। এখন শেষ মুহূর্তে টুকিটাকি যে সমস্যাগুলো থাকে সেগুলোর কাজ চলছে। ২৬ মার্চের আগেই সম্পূর্ণ কাজ শেষ হবে। আইনশৃঙ্খলা পরিস্থিতি মিটিং হয়েছে। আশা করছি, শান্তিপূর্ণভাবে মহান স্বাধীনতা দিবস উদযাপিত হবে। 

সাব্বির/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ