ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

ফেনীতে কালবৈশাখীর তাণ্ডবে ক্ষতির পরিমাণ আড়াই কোটি টাকা 

ফেনী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৫, ৭ মে ২০২৪   আপডেট: ২০:৫৬, ৭ মে ২০২৪
ফেনীতে কালবৈশাখীর তাণ্ডবে ক্ষতির পরিমাণ আড়াই কোটি টাকা 

ফেনীতে কালবৈশাখী ঝড়ে প্রায় আড়াই কোটি টাকার ক্ষতি হয়েছে। জেলার ৬ উপজেলার দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় থেকে দেওয়া তথ্যের ভিত্তিতে ক্ষতির পরিমাণ নির্ণয় করেছে জেলা প্রশাসন। মঙ্গলবার (৭ মে) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন ফেনীর জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার। 

জেলা প্রশাসন সূত্র জানায়,  সোমবার দুপুর ১টার দিকে ফেনীর ওপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে যায়। এতে বিভিন্ন এলাকায় বসতবাড়ি, রাস্তাঘাট, ফসল, গাছপালা ও বিদ্যুৎতের খুঁটি উপড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। 

জেলা প্রশাসনের দেওয়া তথ্যে দেখা যায়, ঝড়ে বিভিন্ন এলাকায় ৯৭৬টি গাছ উপড়ে গেছে। বৈদ্যুতিক খুঁটি ভেঙেছে ১১৭টি। মিটার নষ্ট হয়েছে ৫০৯টি। ৮৩৯ স্থানে বিদ্যুতের তার ছিঁড়ে গেছে। 

ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের অধীনস্থ ফেনীর ৬ উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, ঝড়ে প্রায় এক হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। যার আনুমানিক মূল্য ৪ লাখ টাকা। আনুমানিক ১৫০০ হেক্টর জমি এবং ২৫ কিলোমিটার রাস্তার পাশের গাছের ক্ষতি হয়েছে। যার আনুমানিক মূল্য ৪ লাখ ৩০ হাজার টাকা। এছাড়া, জেলাজুড়ে আনুমানিক ৫৫৭টি বাড়ি কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় ২ কোটি ২৮ লাখ ৪৫ হাজার টাকা। 

ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার বলেন, কালবৈশাখী ঝড়ে মানুষের বাড়ি,  রাস্তাঘাট ও ফসলের ক্ষতি হয়েছে। তবে, নিহত বা আহতের কোনো ঘটনা ঘটেনি।

এদিকে, কালবৈশাখীর তাণ্ডবে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বিদ্যুৎখাতে। ঝড়ে বিভিন্ন এলাকায় বৈদ্যুতিক খুঁটি উপড়ে ও তার ছিঁড়ে গ্রাহকরা বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিলেন। জেলায় পল্লী বিদ্যুতের ৪ লাখ ২০ হাজার গ্রাহকের মধ্যে ১ লাখ ২৫ হাজার গ্রাহকের সংযোগ চালু করা হয়েছে। বাকি সংযোগগুলোও পর্যায়ক্রমে চালু করা হবে।

ফেনী পল্লী বিদ্যুতের জিএম ফজলুর রহমান বলেন, জেলার ৪ লাখ ২০ হাজার গ্রাহকের মধ্যে ৪০ শতাংশের বিদ্যুৎ সংযোগ চালু করা হয়েছে। বাকি সংযোগ চালু করতে মাঠ পর্যায়ে বিদ্যুৎ কর্মীরা কাজ করছেন।

সাহাব/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়