ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

বশেমুরবিপ্রবি

পিআরএস অর্জনে হাঁটা শুরু করেছেন ৩ রোভার

বশেমুরবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৯, ১৮ এপ্রিল ২০২৪  
পিআরএস অর্জনে হাঁটা শুরু করেছেন ৩ রোভার

রোভার স্কাউটের সর্বশেষ এবং সর্বোচ্চ অ্যাওয়ার্ডের নাম ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট (পিআরএস)’। যা পাওয়া যায় সেবা স্তরে। এ অ্যাওয়ার্ড অর্জন করার জন্য একজন রোভারকে হাঁটতে হবে দীর্ঘ ১৫০ কি.মি. পথ। এরপর পাওয়া যাবে পরিভ্রমণকারী ব্যাজ।

পরিভ্রমণের পর পরীক্ষা দিলে পাওয়া যাবে ‘পিআরএস’ অ্যাওয়ার্ড। পরিভ্রমণে চলতে হবে কত অজানা, অচেনা পথে। পড়তে হবে নানান প্রতিকূল পরিবেশের মধ্যে। কখনো ঝড়, কখনো তপ্ত রৌদ, কখনও-বা বৃষ্টি। এ রকম ভিন্ন আবাহাওয়ার মধ্য দিয়ে হাঁটবে রোভার অনিক সাহা।

অনিক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ফার্মেসী বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

বৃহস্পতিবার (১৮এপ্রিল) সকাল সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে তার যাত্রা শুরু হয়। পরিভ্রমণে সঙ্গী হিসেবে আছে কোটালিপাড়া শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের রোভার অমিত হাসান ও মাসরাফি।

আগামী ২২এপ্রিল পটুয়াখালী জেলার কুয়াকাটা খানাবাদ ডিগ্রি কলেজে পৌঁছাবেন। 

স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে ‘প্লাস্টিক দূষণ সমাধানে, সামিল হই একসাথে’, ‘মাদক পরিহার করি, সুস্থ জীবন গড়ি’, ‘ট্রাফিক আইন মানব, নিরাপদ সড়ক গড়ব’ ইত্যাদি শ্লোগান নিয়ে সবার মাঝে সচেতনতা সৃষ্টি করাই তাদের মুখ্য উদ্দেশ্য।

পাঁচদিনের এ যাত্রাপথে তারা বিভিন্ন শিক্ষা ও শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন করবেন। বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ঐতিহাসিক বিভিন্ন নির্দশন এবং গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন ও পর্যবেক্ষণ করবেন। এসময় তারা প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গড়ে ৩০ কি.মি. হাঁটবেন এবং প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় যাত্রাপথের বিভিন্ন কলেজে রাত্রি যাপন করবেন। 

এ বিষয়ে অনিক বলেন, দীর্ঘদিন ধরে আমি রোভার স্কাউটের সঙ্গে যুক্ত আছি। সেবা স্তরে এসে পরিভ্রমণ ব্যাজ অর্জন করার ইচ্ছেটা ছিল অনেকদিনের। এবার এই সুযোগটি এসেছে। পিআরএস প্রাপ্তির লক্ষ্যে পরিভ্রমণকারী ব্যাজ অর্জনের জন্য আমরা যাত্রা করেছি। তারপর পিআরএস অ্যাওয়ার্ডের জন্য পরীক্ষা দিব।

তিনি বলেন, যাত্রা পথে হয়তো আমাদের নানান ধরনের প্রতিকূল পরিবেশের মধ্যে পড়তে হবে। আমরা যেন প্রতিকূল পরিবেশের সব ধরনের বাঁধা অতিক্রম করে পরিভ্রমণটি শেষ করতে পারি সেজন্য প্রার্থনা করবেন।

এর আগে, বশেমুরবিপ্রবি থেকে পরিভ্রমণকারী ব্যাজ অর্জন করেছেন আইন বিভাগের শিক্ষার্থী সাকিব হোসেন হৃদয় এবং মো. আলিম মোল্লা। তবে বিশ্ববিদ্যালয়টি থেকে এখনো কেউ পিআরএস অ্যাওয়ার্ড অর্জন করতে পারেননি।

/হৃদয়/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়