ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

২ সহস্রাধিক বৃক্ষরোপণ করবে ইবি ছাত্রলীগ

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৩, ২২ এপ্রিল ২০২৪  
২ সহস্রাধিক বৃক্ষরোপণ করবে ইবি ছাত্রলীগ

চলমান তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে এবং ক্যাম্পাসকে সুরক্ষা রাখতে ২ হাজারের বেশি বৃক্ষরোপণের উদ্যোগ নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগ। একই সঙ্গে ব্যক্তি উদ্যোগে সর্বোচ্চ সংখ্যক বৃক্ষ রোপণকারীকে বিশেষ পুরস্কারের ঘোষণা দিয়েছে সংগঠনটি।

সোমবার (২২ এপ্রিল) ইবি শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের যৌথ সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগ দেশ ও মানুষের প্রতিটি প্রয়োজনে পাশে দাঁড়িয়েছে দ্বিধাহীনভাবে, নিঃশঙ্কচিত্তে ও সর্বাগ্রে। জলবায়ু পরিবর্তনজনিত যেকোনো সঙ্কট থেকে সমাধানের অন্যতম উপায় বৃক্ষরোপণ। প্রতিবছর নিয়মিতভাবে ছাত্রলীগ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে। পরিবেশ দিবস-২০২৪ কে কেন্দ্র করে বাংলাদেশ ছাত্রলীগ এক কোটি বৃক্ষরোপণ করে গিনেজ বুকস অফ ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্তির কর্মসূচি পরিকল্পনা করেছে। এই কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ ছাত্রলীগ, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ২ হাজারের অধিক বৃক্ষরোপণ করার লক্ষ্য নির্ধারণ করেছে।

তাছাড়া, বাংলাদেশ ছাত্রলীগ, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার অন্তর্গত সব হল ও অনুষদ শাখার নেতৃবৃন্দকে স্ব স্ব উদ্যোগে বাড়ির আঙিনা ও নির্ধারিত স্থানে বৃক্ষরোপণের জন্য আহ্বান করা হলো।

নির্দেশনার মধ্যে রয়েছে, চলতি এপ্রিল মাসের ২৩-৩০ তারিখের মধ্যে এই কর্মসূচি শেষ করা, বিশেষজ্ঞদের পরামর্শে উপযুক্ত স্থানে নিয়মমাফিক বৃক্ষরোপণ, নিয়মিত গাছে পানি দেওয়া, রোপনকৃত বৃক্ষের পরিচর্যা করা, নেতাকর্মীদের ব্যক্তি উদ্যোগে বৃক্ষরোপণ করে তার নাম পরিচয় প্রকাশ পূর্বক ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের অফিসিয়াল ফেসবুক পেজে ছবি, ভিডিও প্রচার করা এবং সর্বাধিক বৃক্ষরোপণকারীকে বাংলাদেশ ছাত্রলীগ ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার পক্ষ থেকে পুরষ্কৃত করা।

শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, চলমান তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে এবং ক্যাম্পাসের পরিবেশকে সুন্দর রাখতে ইবি ছাত্রলীগ বৃক্ষ রোপণ কর্মসূচি ঘোষণা করেছে। আমাদের লক্ষ্য শুধু গাছের চারা রোপণ করা নয়। বরং এগুলোকে কিভাবে সঠিক পরিচর্যার মাধ্যমে বাঁচিয়ে রাখা যায় সেটা নিশ্চিত করাও আমাদের এই কর্মসূচির অংশ।

/ইদুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়