ঢাকা     রোববার   ২৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১২ ১৪৩১

ইবিতে ভর্তি পরীক্ষায় প্রক্সি-প্রশ্নফাঁসের সুযোগ নেই: প্রক্টর

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪২, ২৪ এপ্রিল ২০২৪  
ইবিতে ভর্তি পরীক্ষায় প্রক্সি-প্রশ্নফাঁসের সুযোগ নেই: প্রক্টর

আগামী ২৭ এপ্রিল ‘এ’ ইউনিটের মাধ্যমে শুরু হতে যাচ্ছে গুচ্ছ ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা। ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসন। এ ভর্তি পরীক্ষায় প্রক্সি ও প্রশ্নফাঁসের সুযোগ নেই বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ।

বুধবার (২৪ এপ্রিল) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। এসময় গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি এবং সমস্যাদি নিয়ে আলোচনা করা হয়।

তিনি বলেন, পরীক্ষা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলা পরিস্থিতি সুষ্ঠু ও স্বাভাবিক রাখতে ভর্তি পরীক্ষার শৃঙ্খলা কমিটি ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। প্রক্সি-প্রশ্নফাঁস তথা জালিয়াতি প্রতিরোধে কড়া নজরদারি রাখবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শনাক্ত হলেই মিলবে কঠোর শাস্তি। ক্যাম্পাসের ভেতরে ও বাহিরে র‍্যাবের সদস্যরা টহল দিবেন।

তিনি আরও বলেন, সার্বিক নিরাপত্তা বজায় রাখতে প্রক্টরিয়াল বডির সঙ্গে বিএনসিসি ও রোভার স্কাউটের ৬২ জন সদস্য বিভিন্ন ভবনে দায়িত্ব পালন করবেন। পাশাপাশি ক্যাম্পাসের নিরাপত্তায় ১৭৫ জন পুলিশ ও ২৩ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। 

প্রক্টর বলেন, ক্যাম্পাসে ১০০ জন ভ্যান চালকদের পোশাক ও আইডি কার্ড প্রদান করা হয়েছে। তারা প্রধান ফটক থেকে শিক্ষার্থীদের ভবনে পৌঁছে দেওয়ার কাজ করবেন। এছাড়াও পার্কিং করার ক্ষেত্রে কুষ্টিয়া থেকে আগত শিক্ষার্থীদের ৩ নং গেইটে নামিয়ে দিয়ে শান্তিডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গাড়ি অবস্থান করবে এবং ঝিনাইদহ থেকে আগত শিক্ষার্থীদের শেখপাড়া বাজারে নামিয়ে দিয়ে ডিএম কলেজে গাড়ি অবস্থা করবে। 

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. বাকী বিল্লাহ, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ড. আমজাদ হোসেন, ইবিসাসের সভাপতি শাহেদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক রাকিব রিফাত, দপ্তর সম্পাদক ইমরান মাহমুদ, অর্থ সম্পাদক মুতাসিম বিল্লাহ রিয়াদ, ইবি প্রেস ক্লাবের সভাপতি মুঞ্জুরুল ইসলাম নাহিদ এবং সাধারাণ সম্পাদক আজারুল ইসলামহ বিশ্ববিদ্যালয়ে কর্মরত অন্যান্য সাংবাদিকবৃন্দ। 

প্রসঙ্গত, এ বছর গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২২টি বিশ্ববিদ্যালয়ে কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এতে বিজ্ঞান শাখাভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা আগামী ২৭ এপ্রিল, মানবিক শাখাভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা ৩ মে এবং ব্যবসায় শিক্ষা শাখাভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষা ১০ মে অনুষ্ঠিত হবে। এদিকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটের স্বতন্ত্র পরীক্ষা ১১ মে অনুষ্ঠিত হয়েছে।

/ইদুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়