ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

নোবিপ্রবিতে উদ্ভাবন প্রদর্শনী অনুষ্ঠিত

নোবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৪, ৮ মে ২০২৪  
নোবিপ্রবিতে উদ্ভাবন প্রদর্শনী অনুষ্ঠিত

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) প্রথমবারের মতো উদ্ভাবন প্রদর্শনী ২০২৪ অনুষ্ঠিত হয়েছে। ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২৩-২৪ বাস্তবায়নের অংশ হিসেবে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) ইনোভেশন টিম এ প্রদর্শনীর আয়োজন করে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বুধবার (৮ মে) বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলে (আইকিউএসি) আয়োজিত এ প্রদর্শনীর উদ্বোধন করেন। পরে তিনি প্রদর্শনীগুলো পরিদর্শন করেন। 

প্রদর্শনীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তাদের বিভিন্ন দল ২৩টি উদ্ভাবনী প্রকল্প উপস্থাপন করে। এর মধ্যে, শিক্ষার্থীদের নয়টি, শিক্ষকদের নয়টি ও কর্মকর্তাদের পাঁচটি প্রকল্প ছিল। প্রতিযোগিতায় পারিতোষিক বিল ম্যানেজমেন্ট সফটওয়ার ডেভেলপমেন্টে সম্মিলিতভাবে সেরা হন নোবিপ্রবি ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির সহকারী অধ্যাপক মো. ইফতেখার আলম ইফাত ও তার দল।

শিক্ষক ক্যাটাগরিতে ডিএনএ বারকোডিং ফর এনিমেল, প্লান্ট অ্যান্ড মাইক্রোভস উদ্ভাবনে প্রথম হন বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ মফিজুল ইসলাম ও তার দল। কর্মকর্তা ক্যাটাগরিতে অটোমেটেড আইডি কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম ইনোভেশনে সাইবার সেন্টারের প্রোগ্রামার রনক ভৌমিক ও তার দল প্রথম হয়।

প্রতিযোগিতায় শিক্ষার্থী ক্যাটাগরিতে স্মার্ট এমপ্লয়ি ম্যানেজমেন্ট সিস্টেম উদ্ভাবনে প্রথম হওয়ার গৌরব অর্জন করেন বিশ্ববিদ্যালয়ের সফটওয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আকাশ চন্দ্র দেবনাথ ও তার দল।

প্রদর্শনী শেষে বিজয়ী দলগুলোর মাঝে পুরস্কার ও সনদ বিতরণ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম। এসময় তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার এ যুগে তথ্য প্রযুক্তিতে নতুন ইনোভেশন অগ্রাধিকার পাচ্ছে। প্রযুক্তি থেকে শুরু করে মানুষের চিন্তা-ভাবনা, শিক্ষা-গবেষণার ধরণ প্রতিনিয়ত আরও আধুনিক ও উন্নততর হচ্ছে। নোবিপ্রবিতে প্রথমবারের মতো আয়োজিত ইনোভেশন শোকেসিং এ অনুষ্ঠানটি আমাদের ভাবনার ক্ষেত্রকে আরও প্রসারিত করলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্র হিসেবে বিনির্মাণের জন্য কাজ করছেন। এ ক্ষেত্রে তরুণ প্রজন্মকে উদ্ভাবনী চিন্তা-ভাবনা নিয়ে এগিয়ে আসতে হবে।

ইনোভেশন টিমের আহ্বায়ক অধ্যাপক ড. ফিরোজ আহমেদের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আতিকুর রহমান ভূঁঞা, কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আসাদুন নবী, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আমজাদ হোসেন, রেজিস্ট্রার মোহাম্মদ জসীম উদ্দিন, ডেপুটি রেজিস্ট্রার ড. মুহাম্মদ আলমগীর সরকার, ইনোভেশন টিমের ফোকাল পয়েন্ট ডেপুটি রেজিস্ট্রার আবু জুবায়েরসহ এপিএ প্রমুখ।

/ফাহিম/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়