ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

একদিন ববি শিক্ষার্থীরা দেশের নেতৃত্ব দিবে: আবুল খায়ের

ববি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৩, ৯ মে ২০২৪  
একদিন ববি শিক্ষার্থীরা দেশের নেতৃত্ব দিবে: আবুল খায়ের

বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত) বলেছেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একদিন সারাদেশে নেতৃত্বে দিবে। আমাদের শ্রম, মেধা ও প্রজ্ঞা যথেষ্ট আছে। শুধু বিকশিত করার দরকার।

বৃহস্পতিবার ( ৯ মে) বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) আয়োজিত ‘আঞ্চলিক ইতিহাস সম্মেলন-২০২৪’-এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ইতিহাস সমিতি ও ববির ইতিহাস বিভাগের যৌথ আয়োজনে ‘বৃহত্তর বরিশালের ইতিহাস ও ঐতিহ্য’ শীর্ষক এ সম্মেলনটি বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

এসময় মেয়র বলেন, আমাদেরকে ইতিহাস জানতে হবে। ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ করতে হবে। জানতে হবে বাঙলির সঠিক ইতিহাস। কারণ ইতিহাসই একটি জাতিকে সমৃদ্ধ করে। যে জাতি যত সমৃদ্ধ, তাদের ইতিহাসও তত সমৃদ্ধ। আমরা যদি বাঙালিদের সুদীর্ঘ ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ করতে পারি, তাহলে জাতি হিসেবে আমরা দ্রুত এগিয়ে যেতে পারব। ইতিহাসই হচ্ছে আমাদের অস্তিত্ব ও এগিয়ে যাওয়ার প্রেরণা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। মূখ্য বক্তা হিসেবে বক্তব্য দেন, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের আশুতোষ অধ্যাপক ড. অমিত দে। 

বাংলাদেশ ইতিহাস সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল কাশেমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইতিহাস সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সুরমা জাকারিয়া চৌধুরী। ধন্যবাদ জ্ঞাপন করেন ববির ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল বাতেন চৌধুরী।

দিনব্যাপী আয়োজিত এ সম্মেলনের বিভিন্ন সেশনে সর্বমোট ৫১টি প্রবন্ধ উপস্থাপিত হয়।

আঞ্চলিক এ সম্মেলনে অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, অধ্যাপক ড. মেসবাহ কামাল, অধ্যাপক ড. একেএম শাহ নাওয়াজসহ দেশ-বিদেশের বরেণ্য ইতিহাসবিদগণ অংশগ্রহণ করেন। এছাড়াও সম্মেলনে বাংলাদেশ ইতিহাস সমিতির নেতৃবৃন্দ ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান শেষে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ ববি উপাচার্যকে সঙ্গে নিয়ে বিশ্ববিদ্যালয়ের ‘ছয়দফা বেদী-এনআরবিসি স্কয়ার’ এর ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন।

/সাইফুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়