ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

জবি অধ্যাপকের চিকিৎসায় সাহায্যের আবেদন

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩০, ২৬ মে ২০২৪   আপডেট: ১৮:৪৮, ২৬ মে ২০২৪
জবি অধ্যাপকের চিকিৎসায় সাহায্যের আবেদন

দুই বছরেরও বেশি সময় ধরে মরণঘাতী ক্যান্সারের সঙ্গে লড়াই করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাংলা বিভাগের অধ্যাপক ড. শিল্পী খানম। তিনি বোনম্যারো ক্যান্সারে আক্রান্ত হয়ে বর্তমানে ভর্তি আছেন রাজধানীর বাংলাদেশ স্পেশাইজড হাসপাতালে। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গত শুক্রবার (২৪ মে) রাতে তাকে নেওয়া হয়েছে আইসিইউতে।

অধ্যাপক শিল্পী খানমের পরিবার সূত্রে জানা গেছে, প্রায় আড়াই বছর আগে তার শরীরে বোনম্যারো ক্যান্সার ধরা পড়ে। এরপর দেশে কিছুদিন চিকিৎসার পর তাকে নেওয়া হয় ভারতে। ভারতের টাটা মেমোরিয়াল হাসপাতালে প্রায় দেড় মাস চিকিৎসার পর দেশে ফিরে আসেন তিনি। তবে দিনে দিনে শরীরের অবস্থা আরও খারাপ হতে থাকে। ক্যান্সার পুরো রক্তে ছড়িয়ে পড়ে। বর্তমানে ক্যান্সারের শেষ স্টেজে আছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এদিকে দীর্ঘদিনের চিকিৎসা খরচ চালাতে গিয়ে অর্থনৈতিকভাবে নিঃস্ব হয়ে গেছে তার পরিবার, করতে হয়েছে ঋণও। এখন হাসপাতালের খরচ জোগাতেও হিমশিম খেতে হচ্ছে। অনেকটা নিরুপায় হয়ে চিকিৎসার জন্য সবার কাছে আর্থিক সহায়তা চেয়েছে তার পরিবার। 

বর্তমানে চিকিৎসাধীন রাজধানীর ওই হাসপাতালের বিল গতকাল শনিবার (২৫ মে) পর্যন্ত প্রায় ১২ লাখ টাকা হয়েছে। কিন্তু আর্থিক সংকটের কারণে সেটিও পরিশোধ করতে পারছে না তার পরিবার।

আরও পড়ুন: ক্যান্সারে আক্রান্ত জবি অধ্যাপকের মৃত্যু

অধ্যাপক শিল্পী খানমের স্বামী কাজী শফিকুল ইসলাম আগে একটি প্রাইভেট ফার্মে চাকরি করতেন। কিন্তু চিকিৎসার জন্য সে চাকরিও ছেড়ে দিতে হয়েছে তাকে। এ দম্পতির দুই ছেলে এবার এসএসসি পাশ করেছে জিপিএ ফাইভ পেয়ে। এ অবস্থায় তাদের কলেজে ভর্তিও অনিশ্চয়তার মধ্যে পড়েছে। চরম অর্থ সংকটের মধ্য দিয়ে যেতে হচ্ছে এ পরিবারকে।

কাজী শফিকুল ইসলাম জানান, দুই বছরেরও বেশি সময় ধরে আমার স্ত্রীর চিকিৎসা চালিয়ে যাচ্ছি। ভারতে নিয়েও চিকিৎসা করিয়েছি। কিন্তু ভালো হলো না। এখন লাস্ট স্টেজে আছে। এক কোটি টাকারও বেশি খরচ হয়ে গেছে। এখন আর আমার চিকিৎসা খরচ চালানোর মতো সামর্থ্য নেই। হাসপাতালে ১২ লাখ টাকার মতো বিল বাকি। এখন আমি সংকোচে হাতও পাততে পারি না কারোর কাছে। এর আগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ১০ লক্ষ টাকার মতো সহায়তা দিয়েছিলেন। আরও অনেক টাকা প্রয়োজন কি করবো জানা নেই।

বিষয়টি নিয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাকির হোসেন বলেন, তার পরিবারের পক্ষ থেকে এখনও আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। যোগাযোগ করলে বিষয়টি আমরা সমিতির এক্সিকিউটিভ সভায় উত্থাপন করবো।

আর্থিক সহায়তা পাঠানো ঠিকানা: 
কাজী শফিকুল ইসলাম (অধ্যাপক ড. শিল্পী খানমের স্বামী), বেসিক ব্যাংক লিমিটেড, শান্তিনগর ব্রাঞ্চ। হিসাব নম্বর- 0914010004526

/লিমন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়