ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

সবার্ত্মক কর্মবিরতির ঘোষণা জাবি শিক্ষকদের 

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩২, ৬ জুন ২০২৪  
সবার্ত্মক কর্মবিরতির ঘোষণা জাবি শিক্ষকদের 

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম প্রত্যাহারসহ তিন দফা দাবিতে সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক সমিতি। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সঙ্গে সমন্বয় করে এ কর্মসূচি ঘোষণা করেছেন তারা। 

বুধবার (৫ জুন) শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শাহেদ রানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়া হয়। আগামী ১ জুলাই থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচি পালন করা হবে।

এর আগে, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সঙ্গে সমন্বয় করে ২৫, ২৬ ও ২৭ জুন অর্ধদিবস কর্মবিরতি পালন করে জাবি শিক্ষক সমিতি। পরে ৩০ জুন পূর্ণদিবস কর্মবিরতি পালন করেন তারা। তবে পরীক্ষাসমূহ কর্মবিরতির আওতামুক্ত ছিল। 

এ বিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শাহেদ রানা বলেন, সরকার ঘোষিত সার্বজনীন পেনশন স্কিমের প্রতি আমাদের সমর্থন ছিল। তার কয়েক মাস পরে প্রত্যয় স্কিম চালু করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এখানে অন্তর্ভূক্ত করা হয়েছে। এটা আমাদের জন্য মানহানিকর। এখানে আমাদের আর্থিক ক্ষতিই শুধু হচ্ছে না, আমরা সামাজিকভাবেও হেয় প্রতিপন্ন হচ্ছি। ধীরে ধীরে মেধাবীরা এ পেশায় আসার আগ্রহ হারাবে। ১ জুলাই আমাদের নতুন সহকর্মীরা আসলে তারা নতুন পেনশন স্কিমে আর আমরা যদি বিদ্যমান পেনশন স্কিমে থাকি, তাহলে একই পেশায় বৈষম্য তৈরি হবে। 

এর আগে, গত মঙ্গলবার (৪ জুন) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন থেকে জানানো হয়, দাবি আদায় না হলে ১ জুলাই থেকে কোনো ক্লাস অনুষ্ঠিত হবে না। কোনো প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষক হল অফিসে যাবেন না। কোনো সেন্টারের পরিচালক গবেষণা কাজ, সভা, সেমিনার আয়োজন করবেন না। কোনো ডিন অনুষদের অফিসে যাবেন না। কোনো চেয়ারম্যান বিভাগের অফিসে যাবেন না। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিও বন্ধ থাকবে। কারণ এটিও পরিচালনা করেন একজন অধ্যাপক।

উল্লেখ্য, গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারির মাধ্যমে সর্বজনীন পেনশন ব্যবস্থা প্রত্যয় স্কিমে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্ত করা হয়। আগামী ১ জুলাই থেকে নিয়োগপ্রাপ্তরা এই স্কিমের অন্তর্ভুক্ত বলে বিবেচিত হবেন বলে জানানো হয়।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়