ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪২, ১০ জুলাই ২০২৪   আপডেট: ২১:২৮, ১০ জুলাই ২০২৪
নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বুধবার (১০ জুলাই) দুপুর আড়াইটার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এসময় তারা সরকারি চাকরির সব গ্রেডে বৈষম্যমূলক কোটা বাতিল করে শুধু অনগ্রসর গোষ্ঠী, প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধা কোটা সর্বোচ্চ ৫ শতাংশ রাখার দাবি জানান। 

এর আগে, ক্যাম্পাস থেকে বিভিন্ন ব্যানার, পোস্টারসহ বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে এসে জড়ো হন আন্দোলনরত শিক্ষার্থীরা। সেখান থেকে তারা একটি বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিলে যান চলাচল অচল হয়ে পড়ে। ফলে সড়কে তীব্র যানজট হতে থাকে।  এ সময় বৃষ্টি শুরু হলেও আন্দোলন চালিয়ে যান শিক্ষার্থীরা। 

আন্দোলনে উপস্থিত নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা? মেধা, মেধা’, 'কোটা না যোগ্যতা? যোগ্যতা, যোগ্যতা', ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই' ইত্যাদি কোটাবিরোধী স্লোগান দিতে থাকেন।
 
শিক্ষার্থীরা জানান, বিশেষ চাহিদাসম্পন্ন এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য ছাড়া আর কোনো কোটা রাখার প্রয়োজনীয়তা নেই। সব সরকারি চাকরিতে মেধাবীদের অবস্থান নিশ্চিত করতে হবে। এছাড়াও দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা। 

আন্দোলন চলাকালে ত্রিশালের দায়িত্বরত পুলিশ কর্মকর্তাসহ অনেক পুলিশ সদস্যদের উপস্থিতি লক্ষ্য করা যায়। প্রায় ৩ ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখার পর দেশে চলমান কোটা সংস্কারের আন্দোলনের এক দফা দাবি পূনর্ব্যাক্ত করে মহাসড়ক ত্যাগ করেন শিক্ষার্থীরা।

/তৈয়ব/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়