ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

নিউজিল্যান্ড ২৯১, হ্যাজেলউডের ৬ উইকেট

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৫, ২ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিউজিল্যান্ড ২৯১, হ্যাজেলউডের ৬ উইকেট

উইকেট শিকার করে সতীর্থদের মধ্যমণি জশ হ্যাজেলউড। ছবি: আইসিসি

ক্রীড়া ডেস্ক : লুক রনকি এনে দিলেন ঝোড়ো সূচনা। রস টেলরের সঙ্গে ৯৯ রানের জুটি গড়া কেন উইলিয়ামসন করলেন দারুণ এক সেঞ্চুরি। কিন্তু ডেথ ওভারে দুর্দান্ত বোলিং করে নিউজিল্যান্ডকে তিনশ’র আগেই বেঁধে ফেললেন জশ হ্যাজেলউড।

এজবাস্টনে শুক্রবার বৃষ্টির কারণে ৪৬ ওভারে নেমে আসা চ্যাম্পিয়নস ট্রফির দ্বিতীয় ম্যাচে ৩৭ রানে শেষ ৭ উইকেট হারিয়ে ২৯১ রানে অলআউট হয়েছে নিউজিল্যান্ড। যদিও আইসিসির ৫০ ওভারের টুর্নামেন্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে এটাই নিউজিল্যান্ডের সর্বোচ্চ সংগ্রহ। আগের সর্বোচ্চ ছিল ১৯৯৬ বিশ্বকাপে চেন্নাইয়ে ৯ উইকেটে ২৮৬।

টস জিতে ব্যাট করতে নেমেছিল নিউজিল্যান্ড। শুরুটা খুব একটা মন্দ হয়নি। মার্টিন গাপটিল ও রনকি ৫.৪ ওভারে গড়েন ৪০ রানে উদ্বোধনী জুটি। গাপটিল ২২ বলে ২৬ করে ফিরলে ভাঙে এ জুটি। নিউজিল্যান্ডের সংগ্রহ যখন ৯.৩ ওভারে ১ উইকেটে ৬৭, তখনই বৃষ্টির নামে এজবাস্টনে। দীর্ঘক্ষণ পর আবার খেলা শুরু হলে ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ৪৬ ওভারে।

লুক রনকি তুলে নেন ঝোড়ো ফিফটি (৩৩ বলে)। উইলিয়ামসনের সঙ্গে ৭৭ রানের জুটি গড়ার পর ৪৩ বলে ৯ চার ও ৩ ছক্কায় ৬৫ করে ফেরেন উইকেটকিপার এই ব্যাটসম্যান। এরপরই তৃতীয় উইকেটে রস টেলর ও উইলিয়ামসনের ৯৯ রানের সেই জুটি। ৪ রানের জন্য ফিফটি-বঞ্চিত হয়েছেন টেলর (৫৮ বলে ৪৬)। তবে উইলিয়ামসন ফিফটি করে সেটিকে রূপ দিয়েছেন সেঞ্চুরিতে।



৬১ বলে ফিফটি করা উইলিয়ামসন পরের পঞ্চাশ করেছেন মাত্র ৩৫ বলে। ৯৫ থেকে অসি পেসার জন হাস্টিংকে চার হাঁকিয়ে পরের বলে সিঙ্গেল নিয়ে পূর্ণ করেন সেঞ্চুরি। ওয়ানডে ক্যারিয়ারে এটি তার নবম সেঞ্চুরি, চ্যাম্পিয়নস ট্রফিতে প্রথম; অস্ট্রেলিয়ার বিপক্ষেও প্রথম।

দলের ২৫৪ রানে অধিনায়কের বিদায়ের পরই ধসে পড়ে নিউজিল্যান্ডের ব্যাটিং।  ৩৭ রানে শেষ ৭ উইকেট হারিয়ে এক ওভার বাকি থাকতেই অলআউট হয়ে যায় কিউইরা। এর মধ্যে দলীয় ২৯১ রানে দাঁড়িয়েই হ্যাজেলউডের চার বলের মধ্যে পড়েছে শেষ তিন উইকেট!

অস্ট্রেলিয়ার সফল বোলারও হ্যাজেলউডই। ডানহাতি পেসার ৫২ রানে নিয়েছেন ৬ উইকেট। চ্যাম্পিয়নস ট্রফিতে অস্ট্রেলিয়ান বোলারের সেরা বোলিং এটি। আগের সেরা ছিল ২০০২ চ্যাম্পিয়নস ট্রফিতে এই নিউজিল্যান্ডের বিপক্ষেই গ্লেন ম্যাকগ্রার ৩৭ রানে ৫ উইকেট।

হ্যাজেলউডের এদিনের বোলিং চ্যাম্পিয়নস ট্রফির ইতিহাসেই দ্বিতীয় সেরা। ২০০৬ সালের টুর্নামেন্টে মুম্বাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শ্রীলঙ্কার পারভিজ মাহরুফের ১৪ রানে ৬ উইকেট এখনো সেরা। বিশ্বকাপের পর আইসিসির সবচেয়ে বড় এই টুর্নামেন্টে মাহরুফ-হ্যাজেলউড ছাড়া ৬ উইকেট নেই আর কারও!  



রাইজিংবিডি/ঢাকা/২ জুন ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ