ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

চট্টগ্রামের সিআরবিতে সোনালুর মুগ্ধতা 

রেজাউল করিম, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৬, ৪ মে ২০২৪   আপডেট: ২৩:০২, ৪ মে ২০২৪
চট্টগ্রামের সিআরবিতে সোনালুর মুগ্ধতা 

সোনালু। চট্টগ্রামের স্থানীয় ভাষায় বান্দর লাঠি। রবীন্দ্রনাথ ঠাকুর যার নাম দেন অমলতাস। বৈজ্ঞানিক নাম ক্যাসিয়া ফিসটুলা। অসম্ভব সুন্দর হলুদ-সোনালী আভার এই সোনালু গাছ মুগ্ধতা ছড়াচ্ছে চট্টগ্রামের সিআরবিতে। ইংরেজিতে এই গাছের নাম গোল্ডেন শাওয়ার ট্রি।  

পাহাড়, সমুদ্র আর সবুজ প্রকৃতিঘেরা বন্দরনগরী চট্টগ্রামের ফুসফুস বলা হয় সিআরবিকে। শতবর্ষ বয়সী শত শত বৃক্ষ ঘিরে থাকা সিআরবির সাত রাস্তার মাথা থেকে কদমতলী অভিমুখী ছোট সড়কে পাশেই সোনালুর সুউচ্চ গাছ পথিককে থমকে দাঁড়াতে বাধ্য করে। সিআরবির এই সোনালু গাছ ঘিরে প্রতিদিন শত শত প্রকৃতিপ্রেমি মানুষকে ভিড় করে। পাতাঝড়া সোনালু একটু ছুঁয়ে দেখতে পথিক থামেন সিআরবির সাত রাস্তার মোড়ে।

 

সিআরবিতে সোনালু গাছের নিচে কথা হয় প্রকৃতিপ্রেমি তরুণী আফরিনা সুলতানার সঙ্গে। আফরিনা রাইজিংবিডি-কে জানান, তীব্র গরমের এই দিনে প্রায়ই বিকেলে সিআরবিতে আসেন। এখানকার গাছের ছায়া আর শীতল বাতাস মনে প্রশান্তি এনে দেয়। এবার গরমের মৌসুমে সিআরবিতে নতুন আকর্ষণ জাগিয়েছে সোনালু গাছ। 

আফরিনা বলেন, ‘আমি এবং আমার বান্ধবীরা এখানে এসে সোনালুর রূপে মুগ্ধ। এর একটি পাতা ছুঁয়ে দেখার মাঝেও মনে আনন্দ জাগে।’ 

চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা এস এম কায়সার রাইজিংবিডিকে জানান, সোনালু দক্ষিণ এশিয়ার মধ্যে শোভাবর্ধনকারী বৃক্ষ। বাংলাদেশ, ভারত, পাকিস্তান এবং মিয়ানমারের বিভিন্ন অঞ্চল জুড়ে এই গাছের বিস্তৃতি। বাংলাদেশের মধ্যে চট্টগ্রাম অঞ্চলে এই বৃক্ষের দেখা মেলে। বিশেষ করে চট্টগ্রাম নগরীর সিআরবি এবং সীতাকুণ্ডের কুমিরার পাহাড়ি অঞ্চলে এই বৃক্ষ রয়েছে। বিশ্বের মধ্যে অস্ট্রেলিয়ায় নিউ সাউথ ওয়েলস ও কুন্সল্যান্ডের উষ্ণ অঞ্চলে প্রচুর সোনালু গাছ দেখা যায়।
 

রেজাউল/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়