ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন শিব্বির আহমদ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫০, ৪ মে ২০২৪  
অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন শিব্বির আহমদ

শিব্বির আহমদ

যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটি থেকে উন্নয়ন অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন কুমিল্লার ছেলে শিব্বির আহমদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর এবং যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল মিশিগান ইউনিভার্সিটি থেকে অর্থনীতি ও গণিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে ২০১৯ সালে তিনি মিশিগান স্টেট ইউনিভার্সিটির অ্যাপ্লায়েড ইকোনোমিক্স বিভাগে পিএইচডি শুরু করেন।

শিব্বির আহমদের পিএইচডি অভিসন্দর্ভের একটা অধ্যায় ছিল বাংলাদেশে চাকরির বাজারের বৈষম্য নিয়ে। যেখানে তিনি দেখিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাস করা গ্র্যাজুয়েটদের মধ্যে যারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে মাদ্রাসায় পড়েছে, তারা চাকরির বাজারে বৈষম্যের শিকার হন। ধর্মীয় পোশাক এবং লিঙ্গভেদে বৈষম্যের বিষয়েও তিনি সেখানে আলোকপাত করেন। এ গবেষণা বাংলাদেশের শ্রমবাজারের বৈষম্য নিয়ে করা প্রথম কাজ যা গত বছর বেশকিছু জাতীয় দৈনিকে গুরুত্বের সঙ্গে প্রকাশ করা হয়। পিএইচডি করালে শিব্বির আহমদ বিশ্ব ব্যাংকের কনসালটেন্ট হিসেবেও কিছুদিন কাজ করেন।

উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের অর্থনীতি বিভাগের সিনিয়র লেকচারার এবং ব্র্যাকের গবেষণা বিভাগে সিনিয়র গবেষণা সহযোগী হিসেবে কাজ করেছেন শিব্বির আহমদ।

ড. শিব্বির আহমদ কুমিল্লা জেলার নাংগলকোট উপজেলার হানগড়া গ্রামের মাওলানা সফিকুর রহমানের ছেলে। তিনি আগামী মাসে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ভার্জিনিয়াতে পোস্ট-ডক্টোরাল গবেষক হিসেবে যোগ দেবেন। ভবিষ্যতে তিনি উন্নয়ন অর্থনীতিতে উচ্চতর গবেষণা করতে চান। তার পরিবারের পক্ষ থেকে সকলের কাছে দোয়া চাওয়া হয়েছে।

ঢাকা/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়