ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

একই লাইনে মৈত্রী-ধূমকেতু এক্সপ্রেস, রক্ষা পেলেন যাত্রীরা

সিরাজগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১০, ৪ মে ২০২৪   আপডেট: ২১:৩৮, ৪ মে ২০২৪
একই লাইনে মৈত্রী-ধূমকেতু এক্সপ্রেস, রক্ষা পেলেন যাত্রীরা

গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনার রেশ না কাটতেই এবার সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে একই লাইনে বিপরীতমুখী দুই ট্রেন প্রবেশের ঘটনা ঘটেছে। লোকোমাস্টারদের তৎপরতায় দুর্ঘটনা থেকে বেঁচে গেছে ট্রেন দুটি। সঙ্গে রক্ষা পেয়েছেন অসংখ্য যাত্রী। শনিবার (৪ মে) দুপুরে বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে ঘটনাটি ঘটে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনের দায়িত্বরত স্টেশন মাস্টার মনিরুজ্জামান বলেন, বঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্পের নিয়োগপ্রাপ্ত ৭ জন অবসরপ্রাপ্ত স্টেশন মাস্টার এবং কয়েকজন পয়েন্টসম্যান শুক্রবার (৩ মে) বঙ্গবন্ধু রেলওয়ে সেতু পশ্চিম স্টেশনে যোগ দেন। তারা আমাদের সঙ্গে সমন্বয় করে এনালগ পদ্ধতিতে লাইন নিয়ন্ত্রণ করে থাকেন। আজ দুপুর ২টা ১৫ মিনিটে কলকাতা থেকে ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেন নতুন নির্মিত ৫ নম্বর লাইনে প্রবেশ করে। ট্রেনটিকে সেখানে দাঁড় করিয়ে রাখা হয়। এসময় ঢাকা থেকে রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস ট্রেন ৪ নম্বর লাইনে প্রবেশ করানোর নির্দেশনা দেওয়া হয়। 

দায়িত্বে থাকা প্রকল্পে নিয়োগপ্রাপ্ত স্টেশন মাস্টার খায়রুল আলম ও পয়েন্টসম্যান ভুল করে ট্রেনটিকে ৫ নম্বর লাইনে প্রবেশ করান। এসময় ধূমকেতু ট্রেনের চালক একই লাইনে আরেকটি ট্রেন দেখতে পেয়ে কন্ট্রোল এবং আমাদের সঙ্গে যোগাযোগ করে ট্রেন থামিয়ে ফেলেন। ফলে ৫ নম্বর লাইনে দাঁড়িয়ে থাকা মৈত্রী এক্সপ্রেস ও ধূমকেতু এক্সপ্রেস ট্রেন দুটি মুখোমুখি সংঘর্ষের হাত থেকে অল্পের জন্য রক্ষা পায়। দুটি ট্রেনের অসংখ্য যাত্রী প্রাণে রক্ষা পান।

বঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্পে নিয়োগপ্রাপ্ত স্টেশন মাস্টার খায়রুল আলম বলেন, প্রকল্পের সিনিয়র পয়েন্টসম্যান আলমগীরকে ৪ নম্বর লাইনে ধূমকেতু এক্সপ্রেস ট্রেন প্রবেশ করানোর নির্দেশনা দেওয়া হয়। তিনি ভুলবশত ৫ নম্বর লাইনে ট্রেন প্রবেশ করান। একই লাইনে আরেকটি ট্রেন দেখতে পাওয়ায় চালক ধূমকেতু ট্রেন থামিয়ে ফেলেন। এ কারণে দুর্ঘটনা ঘটেনি।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহাম্মদ জানান, একই লাইনে দুটি ট্রেন প্রবেশের ঘটনায় সংশ্লিষ্ট কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়েছেন। তারা সরেজমিনে পরিদর্শন করে তদন্ত প্রতিবেদন দাখিলের পাশাপাশি এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

অদিত্য/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়