ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

শিক্ষাকে ব্যয় সাশ্রয়ী করা সম্ভব : শিক্ষামন্ত্রী

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৪, ২২ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষাকে ব্যয় সাশ্রয়ী করা সম্ভব : শিক্ষামন্ত্রী

বাউবি সমাবর্তনে আমন্ত্রিত অতিথিরা (ছবি : হাসমত আলী)

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শিক্ষাকে সহজেই ব্যয় সাশ্রয়ী করা সম্ভব। আধুনিক প্রযুক্তির এই সময়ে শিক্ষা হবে মানুষের দক্ষতা বৃদ্ধির হাতিয়ার।

 

তিনি বলেন, উ›মুক্ত বিশ্ববিদ্যালয়কে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হবে।

 

মন্ত্রী তার বক্তৃতায় মুক্তিযুদ্ধের চেতনায় উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে সততা, দেশপ্রেম ও বাঙালি সংস্কৃতির আলোকে, অসাম্প্রদায়িক উদার দৃষ্টিভঙ্গিকে সম্পৃক্ত করার আহ্বান জানান।

 

বুধবার বিকেলে গাজীপুর উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ের ৪র্থ সমাবর্তন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

 

অনুষ্ঠানের সমাবর্তন বক্তা ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী বলেন, বুদ্ধিভিত্তিকচর্চা, মানবিক বিকাশ, গণতান্ত্রিক চেতনার স্ফুরণ ও সংস্কৃতির মুক্ত আঙ্গিনা বিশ্ববিদ্যালয়। উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ে ই-লার্নিং, ভার্চুয়াল লার্নিং ও ব্লেন্ডেড এডুকেশনসহ শিক্ষার নানাবিধ প্রযুক্তির কৌশল ব্যবহার করে এ দেশের শিক্ষা ব্যবস্থাকে একটি নতুন উচ্চতায় নিয়ে যাওয়া সম্ভব।

 

উপাচার্য অধ্যাপক ড. এম এ মান্নান বলেন, দেশের সর্বস্তরের মানুষকে শিক্ষার আলোয় আলোকিত করে দক্ষ জনশক্তিতে রূপান্তরের মাধ্যমে একটি  উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে উ›মুক্ত বিশ্ববিদ্যালয় বদ্ধপরিকর। সরকারের রূপকল্প ২০২১ বাস্তবায়নের অংশ হিসেবে এ বিশ্ববিদ্যালয়কে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভার্চুয়াল বিশ্ববিদ্যালয় হিসেবে গড়া হবে। ইতিমধ্যে এ কাজ ৯০% শেষ হয়েছে। এজন্য ওয়েব রেডিও, ওয়েব টেলিভিশন, মাইক্রো এসডি কার্ড, ভার্চুয়াল ইন্টার একটিভ ক্লাসরুম প্রতিষ্ঠা করা হয়েছে।

 

সারাদেশ থেকে  প্রায় ৭ হাজার গ্র্যাজুয়েট এ সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেন। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন উপউপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন। সমাবর্তন অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/গাজীপুর/২২ এপ্রিল ২০১৫/হাসমত আলী/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়