ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

এসএসসিতে সর্বোচ্চ পাস বিজ্ঞানে, সর্বনিম্ন মানবিকে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ১২ মে ২০২৪   আপডেট: ১৫:৩৩, ১২ মে ২০২৪
এসএসসিতে সর্বোচ্চ পাস বিজ্ঞানে, সর্বনিম্ন মানবিকে

ফাইল ফটো

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ। এ বছর বিজ্ঞান বিভাগে পাসের হার সর্বোচ্চ এবং সর্বনিম্ন পাশের হার মানবিক বিভাগে।

বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৩ দশমিক ৬৩ শতাংশ, মানবিকে পাসের হার ৭৬ দশমিক ৬৬ শতাংশ আর ব্যবসায় প্রশাসন বিভাগে পাশের হার ৮৩ দশমিক ২৯ শতাংশ।

রোববার (১২ মে) দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তথ্য জানান শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

এর আগে, সকালে আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বছর বিজ্ঞান বিভাগে মোট ৫ লাখ ৬৬ হাজার ৪৩২ জন শিক্ষার্থী অংশ নেয়। মানবিক বিভাগে অংশ নেয় ৭ লাখ ৬৭ হাজার ৮৩৫ জন, আর ব্যবসায় প্রশাসন বিভাগে অংশ নেয় ২ লাখ ৭২ হাজার ১২৭ জন শিক্ষার্থী।

এবার সারা দেশের ২ হাজার ৯৬৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছেন। গত বছর শতভাগ পাসের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২ হাজার ৩৫৪টি। এবার ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করেনি। গতবার এই সংখ্যা ছিল ৪৮টি। সেই হিসাবে এবার শূন্য পাসের শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে।

২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। গতবার পাসের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ। গতবারের তুলনায় এবার পাসের হার বেড়েছে ২ দশমিক ৬৫ শতাংশ।

পাসের হারে এগিয়ে রয়েছে যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। এ বোর্ডে গড় পাসের হার ৯২ দশমিক ৩২ শতাংশ। অন্যদিকে পাসের হারে গত বছরের মতো এবারও তলানিতে সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এই বোর্ডে এবার পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ।

হাসান/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়