ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

চাকরির বয়স ৩৫ বছরপ্রত্যাশীদের মশাল মিছিল

ঢাবি সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০২, ১৪ মে ২০২৪  
চাকরির বয়স ৩৫ বছরপ্রত্যাশীদের মশাল মিছিল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে মশাল মিছিল শুরু হয়

মিথ্যা মামলার প্রতিবাদ ও প্রজ্ঞাপনের দাবিতে মশাল মিছিল করেছে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছরপ্রত্যাশীরা।

মঙ্গলবার (১৪ মে) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে মশাল মিছিল শুরু হয়। মিছিলটি স্বাধীনতা জাদুঘর, দোয়েল চত্বর ও শহিদ মিনার প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যে এসে শেষ হয়। 

এ সময় তারা ‘আর নয় কালক্ষেপণ, এবার চাই প্রজ্ঞাপন’, ‘আমার ভাইয়ের মামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘ত্রিশের শৃঙ্খল ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’ বলে স্লোগান দেন। 

মশাল মিছিল শেষে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী সংসদের আহ্বায়ক শরিফুল হক শুভ বলেন, দেশে ১৯৯১ সাল থেকে বিদ্যমান সকল ধরনের চাকরির বয়সসীমা ৩০ বছর রয়েছে। পাবলিক/প্রাইভেট ও জাতীয় বিশ্ববিদ্যালয়ে সিস্টেমের কারণে একটা শিক্ষার্থীর স্নাতক এবং স্নাতকোত্তর শেষ করতে ২৭ থেকে ২৮ বছর লেগে যায়। স্নাতকোত্তর শেষ করার পর তারা চাকরির জন্য আবেদন করেও প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন না। তাহলে তার সার্টিফিকেটের দাম কোথায়? 

তিনি আরও বলেন, আজ থেকে ৩৩ বছর আগে বাংলাদেশের সকল পর্যায়ে বয়সসীমা ২৭ থেকে উন্নীত করে ৩০ বছর করা হয়েছিল। কিন্তু, তখন গড় আয়ু ছিল ৫৭ বছর। বর্তমানে দেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়ে ৭৩ বছর হয়েছে। তাই, চাকরির আবেদনের বয়সসীমা ৩৫ রাখা যৌক্তিক। আমাদের দাবি না মেনে নেওয়া হলে অভিনব প্রতিবাদ কর্মসূচির মাধ্যমে সক্রিয় থাকব।

এর আগে, গত ১১ মে সংগঠনটির সমাবেশ থেকে গণভবনের দিকে যাওয়া মিছিলে বাধা দেয় শাহবাগ থানা পুলিশ। আন্দোলনকারীদের ১৫ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের মুক্তির দাবিতে রাজু ভাস্কর্যে সমাবেশ ডাকা হয়। পরে ১২ জনকে জামিনে ছেড়ে দেওয়া হয়।

হারুন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ