ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের হয়রানি না করার আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৩, ৪ মে ২০২৪  
ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের হয়রানি না করার আহ্বান

এফবিসিসিআই’র ভোক্তার অধিকার সংরক্ষণবিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভায় সংগঠনটির নেতারা

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ব্যবসা প্রতিষ্ঠানে বারবার অপরিকল্পিত অভিযান এবং বড় অঙ্কের আর্থিক জরিমানা ও হয়রানি বন্ধে সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

শনিবার (৪ মে) বিকেলে এফবিসিসিআই’র মতিঝিল কার্যালয়ে সংগঠনটির ভোক্তার অধিকার সংরক্ষণবিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম সভায় এ আহ্বান জানান তিনি।

মাহবুবুল আলম বলেন, পণ্য সরবরাহ ও বাজার ব্যবস্থা স্থিতিশীল রাখতে তদারকি ও অভিযান গুরুত্বপূর্ণ। তবে, কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা না করে, সিন্ডিকেটের প্রকৃত অপরাধীদের না ধরে বারবার শুধু ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের হয়রানি করার বিষয়টি অত্যন্ত দুঃখজনক। এই প্রচেষ্টা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, ব্যবসায়ীরাও একেকজন ভোক্তা। ভোক্তা ও ব্যবসায়ীদের অধিকার প্রতিষ্ঠা করাটা জরুরি। সরবরাহ ব্যবস্থা ঠিক থাকলে বাজারে কেউ অস্থিতিশীল অবস্থা তৈরি করতে পারে না।

সভায় এফবিসিসিআই’র সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী বলেন, ভোক্তার অধিকারের বিষয়ে আরো বেশি প্রচার প্রচারণা চালানো উচিত। পাশাপাশি পণ্যের উৎপাদন, বিক্রি, আমদানি ও রপ্তানির যথেষ্ট তথ্য-উপাত্ত থাকা আবশ্যক।

কমিটির ডিরেক্টর ইনচার্জ হাজী মো. আবুল হাসেম বলেন, অনেক সময় আমদানি খরচ বেড়ে গেলে পণ্যের দাম বাড়ে। আবার কখনও কখনও সরকার নির্ধারিত দামের থেকে কম দামেও পণ্য বিক্রি হয়। পণ্যের মূল্য নির্ধারণে আমদানি খরচের বিষয়টি গুরুত্ব দেওয়া উচিত। পণ্যের সরবরাহের সঠিক তথ্য-উপাত্ত থাকলে সারা বছর স্বল্প মূল্যে পণ্য বিক্রি সম্ভব।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস বলেন, বাজারে বা দোকানে অব্যবস্থাপনা পেলে সতর্ক ও জরিমানা করে থাকে তার কর্তৃপক্ষ। তবে, ব্যবসায়ীদেরকেও পণ্য ক্রয়-বিক্রয়ের রশিদ যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

সভায় মাহফুজুর রহমান খানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন—এফবিসিসিআইর সহ-সভাপতি মো. মুনির হোসেন, পরিচালক আবু মোতালেব, হাফেজ হাজী হারুন অর রশীদ, হাজী মো. এনায়েত উল্লাহ, নিয়াজ আলী চিশতী, কাওসার আহমেদ, আমির হোসন নূরাণী প্রমুখ।

এনএফ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়