ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

৯ কার্যদিবস পর ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৮, ২৭ মে ২০২৪   আপডেট: ১৫:৫০, ২৭ মে ২০২৪
৯ কার্যদিবস পর ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৭ মে) সূচকের বড় উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। টানা ৯ কার্যদিবস পর আজ পুঁজিবাজারের সূচক ঘুরে দাঁড়িয়েছে।

এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে। তবে, উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট থেকে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৯.৬৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩১০ পয়েন্টে অবস্থান করছে। এর আগে ২০২১ সালের ৮ এপ্রিল ডিএসইএক্স সূচক ৫ হাজার ২৫৪ পয়েন্টের ঘরে অবস্থান করছিল। ডিএসই শরিয়া সূচক ১৩.৭০ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৬০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১১.৯৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০০ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২৭৬টি কোম্পানির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত আছে ৩৪টির।

ডিএসইতে এদিন মোট ৫০৬ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৫০.৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ২১৩ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৭৯.৭৫ বেড়ে ১৫ হাজার ৩১২ পয়েন্টে, শরিয়া সূচক ৮.৬৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১০৮.১৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৮০৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২৩৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৯৪টি কোম্পানির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত আছে ২০টির।

দিন শেষে সিএসইতে ৭ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়